-->

১১০ স্থানে মৌসুম পূর্ববর্তী এডিস সার্ভে

প্রেস বিজ্ঞপ্তি
১১০ স্থানে মৌসুম পূর্ববর্তী এডিস সার্ভে

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির অংশ হিসেবে মৌসুম পূর্ববর্তী এডিস সার্ভে- ২০২২ শুরু হয়েছে। ২৪ র্মাচ বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ১০ দিনব্যাপী এই কর্মসূচি চলবে ৩ এপ্রিল পর্যন্ত ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ৯৮ ওয়ার্ডে ১১০ স্থানে ২১টি টিমের মাধ্যমে এডিস মশার লার্ভার সার্ভের কাজ শুরু হয়েছে। Real time Data Collection in Mobile software এ সার্ভের কাজ করা হচ্ছে ।

সার্ভের কাজ স্বাস্থ্য অধিদপ্তরের দক্ষ কীটতত্ত্ববিদ এবং ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে করা হবে।

এছাড়া রোগতাত্ত্বিক জরিপের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির লিফলেট বিতরণ ও কাউন্সিলিং করা হচ্ছে এই কর্মসূচিতে।

এডিস মশার লার্ভার ও পিউপা এর প্রাপ্ত স্থানগুলো GIS এর মাধ্যমে প্রকাশ করা হবে। উচ্চ ঘনত্বসম্পন্ন এডিস মশার স্থানগুলো বর্ষা মৌসুম বিবেচনায় বিশেষ ব্যবস্থায় আনার ও প্রাপ্ত তথ্য, উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে ডেঙ্গু রোগীর বিস্তার, এর কারণ নিরূপণ ও এর নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্থানীয় সরকার , ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে সুপারিশ করা হবে।

এডিস মশার লার্ভার ও পিউপার প্রাপ্ত স্থানগুলো সরাসরি পর্যবেক্ষণের জন্য দুই সিটির মশক সুপারভাইজারদেরকে সার্ভে কার্যক্রমে সম্পৃক্ত করা হয়েছে।

এছাড়াও পূর্ণাঙ্গ (Adult) এডিস ও অন্যান্য মশার ঘনত্ব নিরূপণে BG-Sentinel trap এর সাহায্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০টি ওয়ার্ডে দুটি টিম এ কাজ পরিচালনা করবে। প্রাপ্ত এডিস মশা থেকে ডেঙ্গু ভাইরাসে সেরো পজিটিভিটি ডেন-১ /ডেন-২/ডেন-৩/ডেন-৪ নিরূপণ করা হবে।

মন্তব্য

Beta version