-->
শিরোনাম

দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে আসছে, দাবি বাণিজ্যমন্ত্রীর

ভোরের আকাশ ডেস্ক
দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে আসছে, দাবি বাণিজ্যমন্ত্রীর

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে দ্রব্যমূল্য বাড়ার কারণ আন্তর্জাতিক বাজার ও উৎপাদন ব্যাহত হওয়া। তবে সরকার নানামুখী পদক্ষেপ নেওয়ায় দ্রব্যমূল্য স্থিতিশীল এবং সহনীয় পর্যায়ে আসতে শুরু করেছে।

মঙ্গলবার (২৯ মার্চ) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য শফিউল ইসলামের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তবে আন্তর্জাতিক বাজারে এ মুহূর্তে কোন পণ্যের দাম না কমলেও বাংলাদেশের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়া নিত্যপণ্যগুলোর দাম আবার কী করে কমছে সে প্রশ্নের জবাব দেননি তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় নানামুখী কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে এবং তা বাস্তবায়ন করা হচ্ছে।’

জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশে প্রায়ই নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রীর দাম হঠাৎ করে ঊর্ধ্বমুখী হয়ে যায়।’ এর কারণ হিসেবে তিনি আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি এবং অনেক সময় প্রাকৃতিক কারণে উৎপাদন ব্যাহত হওয়াকে দায়ী করেন।

তিনি বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ব্যবসায়ী নেতাদের সঙ্গে নিয়মিত মতবিনিময় সভা, “দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল”-এর মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্যারিফ অ্যান্ড ট্রেড কমিশন, টিসিবি এবং কৃষি বিপণন অধিদফতর থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়।

এ ছাড়াও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঢাকাসহ সব মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করছে। এই অধিদফতর প্রত্যেক মাসে সারাদেশে তিনশ’র বেশি বাজার পরিদর্শন ও অভিযান পরিচালনা করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘পণ্যের মূল্য নিয়ে কেউ যাতে মনোপলি বা অলিগোপালি অবস্থার সৃষ্টি করতে না পারে, সে জন্য কমিশন কাজ করে যাচ্ছে।’

সরকারি দলের সদস্য এম আব্দুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের মূল্য বৃদ্ধির কারণে সম্প্রতি দেশের বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে। তবে বাণিজ্য মন্ত্রণালয় থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় ভোজ্যতেলসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রয়েছে।’ বাসস

মন্তব্য

Beta version