-->

বাংলাদেশকে কলম্বো বন্দর আরো বেশি ব্যবহারের প্রস্তাব শ্রীলঙ্কার প্রেসিডেন্টের

কূটনৈতিক প্রতিবেদক
বাংলাদেশকে কলম্বো বন্দর আরো বেশি ব্যবহারের প্রস্তাব শ্রীলঙ্কার প্রেসিডেন্টের
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে

বাণিজ্যিক পণ্য পরিবহনের জন্য বাংলাদেশকে কলম্বোর বন্দর আরো বেশি ব্যবহারের প্রস্তাব দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

বুধবার (৩০ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে দেশটির রাষ্ট্রপতির প্রাসাদে সৌজন্য সাক্ষাতে গেলে এই প্রস্তাব দেন রাজাপাকসে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসাও করেছেন দেশটির প্রেসিডেন্ট। বিশেষ করে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা মোকাবিলায় মনোযোগ দিয়ে সম্মিলিত সমৃদ্ধির নীতির জন্য প্রশংসা করেছেন তিনি।

বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে অব্যাহত সমর্থনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান রাজাপাকসে।

বৈঠকে ভবিষ্যতে ঘনিষ্ঠভাবে একসঙ্গে কাজ করতে সম্মত হন রাজাপাকসে ও ড. মোমেন।

চট্টগ্রাম ও কলম্বো বন্দরের মধ্যে নিয়মিত বাণিজ্যিক শিপিং লাইন এবং ক্রুজ শিপিংয়ের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি এবং পর্যটনের উন্নয়নে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করেন পররাষ্ট্রমন্ত্রী।

দুই দেশের মধ্যে পর্যটন আরো প্রসারের জন্য সাশ্রয়ী এয়ার টিকিটের মূল্যের প্রয়োজনীয়তার ওপর জোর দেন পররাষ্ট্রমন্ত্রী।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে যৌথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি।

বাংলাদেশ থেকে আলুসহ ফার্মাসিউটিক্যালস ও কৃষিজাত পণ্য আমদানির সম্ভাবনা অন্বেষণ করার জন্য শ্রীলঙ্কা সরকারকে প্রস্তাব দেন ড. মোমেন।

এ বিষয়ে উভয়পক্ষই দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও সুবিধার্থে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির দ্রুত চুক্তি সইয়ের বিষয়ে সম্মত হন।

বৈঠকে তারা খাদ্য নিরাপত্তা, আইসিটি, স্বাস্থ্যসেবা এবং সুনীল অর্থনীতি সহ সহযোগিতার সম্ভাব্য নতুন ক্ষেত্রগুলি নিয়েও আলোচনা করেন।

এছাড়া জনগণের বৃহত্তর সুবিধার জন্য এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পৃক্ততা বৃদ্ধির জন্য মুলতবি থাকা দ্বিপাক্ষিক বিষয়গুলো আলোচনার মাধ্যমে অনুমোদন প্রক্রিয়া ত্বরান্বিত এবং সম্পূর্ণ করতে সম্মত হন তারা।

জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে তাদের নিজ দেশে অবিলম্বে প্রত্যাবাসনের জন্য শ্রীলঙ্কার অব্যাহত সমর্থনের জন্য অনুরোধ পুনর্ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিমসটেক শীর্ষ সম্মেলন সফলভাবে সম্পন্ন করায় শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে অভিনন্দন জানান তিনি।

 

মন্তব্য

Beta version