-->

প্রধানমন্ত্রীকে কাবা শরিফের গিলাব উপহার

নিজস্ব প্রতিবেদক
প্রধানমন্ত্রীকে কাবা শরিফের গিলাব উপহার
প্রধানমন্ত্রীকে কাবা ঘরের গিলাব উপহার পাঠান সৌদি বাদশাহ। পৌঁছে দেন সৌদি রাষ্ট্রদূত। (ছবি: পিআইডি)

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পবিত্র কাবা শরিফের গিলাব উপহার হিসেবে পাঠিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

বুধবার (৩০ মার্চ) সকালে জাতীয় সংসদ ভবনে সংসদ নেতা প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসে এই গিলাব পৌঁছে দিয়েছেন সৌদি রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা দুহাআলান। জাতীয় সংসদ চলার কারণে প্রধানমন্ত্রী সেসময় সংসদ ভবনে ছিলেন।

সৌদি রাষ্ট্রদূত গিলাবটি একটি বড় ব্রিফকেসে করে নিয়ে আসেন এবং প্রধানমন্ত্রীকে তা দেখান। উপহারটি দেখে প্রধানমন্ত্রী খুশি হন এবং রাষ্ট্রদূতের মাধ্যমে সৌদি বাদশাহর কাছে তার শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান।

প্রসঙ্গত: সৌদি আরবে ইসলাম ধর্মের উৎপত্তি। দেশটির মক্কা শহরে মুসলমানদের ধর্মীয় তীর্থস্থান কাবা শরিফ অবস্থিত। প্রতিবছর এই কাবা শরিফকে ঘিরেই হজ অনুষ্ঠিত হয়ে থাকে। হজের আগে গিলাব পরিবর্তন কাবার তত্ত্বাবধায়কদের সুপ্রাচীন রেওয়াজ। দেশটি সৌদি আরবের বর্তমান শাসকদের শাসনে চলে যাওয়ার পর থেকে কাবা শরিফের তত্ত্বাবধানের দায়িত্বে আছে সৌদ রাজবংশ। কাবা শরিফের গিলাবগুলো হজের আগে বদলে ফেলার পর সেগুলো ধর্মীয় নেতা, সম্প্রদায় ও মুসলমান রাষ্ট্রগুলোর জনগণের সম্মানে সেসব দেশের রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধানদের কাছে উপহার হিসেবে পাঠিয়ে থাকেন সৌদি বাদশা।

মন্তব্য

Beta version