-->

প্রথম রোজাটি ১৩ ঘণ্টা ৫২ মিনিটের

নিজস্ব প্রতিবেদক
প্রথম রোজাটি ১৩ ঘণ্টা ৫২ মিনিটের
মাহে রমজান

এলো সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাওয়ায় এ সময় অনুযায়ী রবিবার হবে প্রথম রোজা।

প্রথম রোজার জন্য দেশের ধর্মপ্রাণ মুসলমানদের সাহরি বা সেহরি খেতে হবে ভোর রাতে। প্রথম রোজায় সেহরির শেষ সময় ভোর ৪টা ২৭ মিনিট। আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ১৯ মিনিটে।

এ হিসেবে প্রথম রোজাটি হবে ১৩ ঘণ্টা ৫২ মিনিটের।

বাংলাদেশের ঋতুবৈচিত্র্য অনুযায়ী এখন বসন্তকাল হলেও গ্রীষ্মের দাবদাহ প্রকৃতির সর্বত্র। লম্বা রোজাটি তাই ভালোভাবে স্বস্তির সঙ্গে রাখার জন্য রাতে শোয়ার সময় এবং সেহরির সময় বেশি করে পানি এবং সম্ভব হলে দুধ বা শরবত জাতীয় পানীয় পান করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি এসিডিটি বা বুকে-পেটে জ্বালা পোড়া এড়াতে তৈলাক্ত ও ভাজা পোড়া খাবার সেহরিতে না খাওয়ার পরামর্শ  দিয়েছেন তারা। এছাড়াও রান্নায় কম ঝাল, কম লবণের ব্যবহারের দিকেও খেয়াল রাখতে বলেছেন বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদরা বলছেন, সেহরির খাবারে সারাদিনের রোজায় যে ক্যাররি দরকার হবে তা যেন পাওয়া যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

আর ইমামদের বক্তব্য, রোজা হচ্ছে ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের একটি। তাই রোজা রাখতে হবে, পাশাপাশি নামাজও পড়তে হবে। এসব বিষয়ে রোজাদারদের খেয়াল রাখার পরামর্শ  দিয়েছেন তারা।

এদিকে, রমজান মাস উপলক্ষে নতুন অফিস সময় ঘোষণা করেছে সরকার, বাংলাদেশ ব্যাংক এবং আদালত। পাশাপাশি করোনাকালে সশরীরে শিক্ষাদান ক্ষতিগ্রস্ত হওয়ায় ২৬ এপ্রিল পর্যন্ত  শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও খোলা থাকছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) রমজান মাসে স্কুল খোলার সময়ের ব্যাপারেও নির্দেশনা দিয়েছে।

রোজায় সরকারি,আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর অফিস শুরু হবে সকাল ৯টায়, চলবে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। ব্যাংকের ক্ষেত্রে এই সময়সূচি সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। এছাড়াও রোজায় আদালতের কাজ চলবে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত

এছাড়া রোজায় বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ থাকবে দেশের সিএনজি স্টেশনগুলো

মাউশি গত বৃহস্পতিবার (৩১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে এক শিফট ক্লাস হয় সেখানে সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত পাঠদান হবে। আর দুই শিফটের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রভাতি শাখার ক্লাস হবে সকাল সাড়ে ৮টা থেকে বেলা ১১টা ১০ মিনিট পর্যন্ত। দিবা শাখার ক্লাস হবে সাড়ে ১১টা থেকে ২টা ১০ মিনিট পর্যন্ত।

এতে আরো বলা হয়েছে, দুই পালায় পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন চারটি ক্লাস এবং এক পালার শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন পাঁচটি ক্লাস হবে। সময়সূচি ঠিক করবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান।

 

রোজার সেহরি ও ইফতারের জন্য বরাবরের মতো সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন।  আপনিও ডাউনলোড করে রাখতে পারেন এই সময়সূচি আপনার মোবাইল বা যে কোনো ডিভাইসে। 

সেহরি ও ইফতারের সময়সূচি

 

মন্তব্য

Beta version