-->
শিরোনাম

যুক্তরাষ্ট্রের মায়ামিতে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক
যুক্তরাষ্ট্রের মায়ামিতে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল উদ্বোধন
পররাষ্ট্রমন্ত্রী কনস্যুলেটে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মায়ামিতে স্থানীয় সময় গতকাল বুধবার (৬ এপ্রিল) বাংলাদেশের কনস্যুলেট জেনারেল উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ফ্লোরিডায় বসবাসকারী বাংলাদেশিদের অভিনন্দন জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ফ্লোরিডায় বসবাসরত বাংলাদেশিদের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য প্রধানমন্ত্রী মায়ামিতে বাংলাদেশের এই কনস্যুলেট জেনারেল স্থাপনের অনুমতি দিয়েছেন।

এই কনস্যুলেট জেনারেল স্থাপনের ফলে এই অঞ্চলে আমাদের কনস্যুলার সেবা প্রদান আরো সহজ ও উন্নত হবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। পররাষ্ট্রমন্ত্রী এরপর কনস্যুলেটে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে ফিতা কেটে কনস্যুলেট জেনারেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি স্বাগত বক্তব্য রাখেন মায়ামিতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল আহমেদ। মায়ামির বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরো বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে চমৎকার দ্বিপাক্ষিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে আগামীতে তা আরো জোরদার হবে। তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের সঙ্গে অত্যন্ত সৌহার্দপূর্ণ ও আশাব্যাঞ্জক আলোচনা হয়েছে।

দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো শুভেচ্ছাবার্তা অনুষ্ঠানে পড়ে শোনান পররাষ্ট্রমন্ত্রী।

ওই চিঠির বার্তা উদ্ধৃত করে তিনি বলেন, জো বাইডেন লিখেছেন: ৪ এপ্রিল আমরা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করছি, যা আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তুলতে বাংলাদেশের মানুষের সর্বাত্মক প্রচেষ্টা, দেশকে সমৃদ্ধ করা, উদ্ভাবনী কর্মপ্রচেষ্টায় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের জন্য একটি মডেলে পরিণত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জো বাইডেন তার চিঠিতে দৃঢ়তার সঙ্গে বলেছেন, বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বের সম্পর্ক আগামী ৫০ বছরে নিঃসন্দেহে আরো শক্তিশালী হবে।

মন্তব্য

Beta version