-->
শিরোনাম

৯ জুন সংসদে নতুন অর্থ বছরের বাজেট পেশ

নিজস্ব প্রতিবেদক
৯ জুন সংসদে নতুন অর্থ বছরের বাজেট পেশ
জাতীয় সংসদ অধিবেশন

আগামী ৯ জুন জাতীয় সংসদে নতুন অর্থ বছরের বাজেট পেশ করা হবে। বাজেট পেশের দু-একদিন আগে অধিবেশন শুরু হবে।

বাজেট অধিবেশনের প্রস্তুতি নিতে সংসদ সচিবালয়কে বৃহস্পতিবার (৭ এপ্রিল) চিঠি দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত বুধবার শেষ হয়েছে জাতীয় সংসদের ১৭ তম অধিবেশন। মূলত এটি ছিল বাজেটের আগে সংসদে সংক্ষিপ্ত অধিবেশন। ৮দিনে এই অধিবেশনে মোট ৯টি বিল পাস হয়েছে।

সংসদের আইন শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব শওকত আকবর জানিয়েছেন নতুন অর্থ বছরের বাজেট পেশের দু-একদিন আগেই শুরু হবে অধিবেশন। অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট ৩০ জুনের মধ্যে পাস হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গতবছর ২ জুন বাজেট অধিবেশন শুরু হয়। পরের দিন ৩ জুন সংসদে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নতুন বছরের বাজেট কেমন হবে তা নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। ব্যবসায়ী ও পেশাজীবীদের মতামত জানতে মাসব্যাপী প্রাক-বাজেট আলোচনার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত ফেব্রুয়ারি থেকে প্রাক বাজেট আলোচনা শুরু হয়। শেষ হয় গত ২০ মার্চ। প্রায় শতাধিক ব্যবাসায়ী ও পেশাজীবী সংগঠনের নেতারা প্রাক-বাজেট আলোচনায় উপস্থিত হয়ে তাদের দাবি-দাওয়া পেশ করেন।

এদিকে গত বুধবার বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনানোর মাধ্যমে সংসদের ১৭তম অধিবেশন শেষ হয়েছে। গত ২৮ মার্চ শুরু হয় অধিবেশন। অধিবেশন সমাপ্তির আগে সমাপনী ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অধিবেশনে মোট নয়টি বিল পাস হয়। একাদশ সংসদের প্রথম বেসরকারি বিলও উত্থাপন হয় এ অধিবেশনে। সদ্য সমাপ্ত অধিবেশনে প্রধানমন্ত্রীর কাছে ৩৫টি প্রশ্ন করেন আইনপ্রণেতারা। এরমধ্যে ১৭টির জবাব দিয়েছেন তিনি। অন্য মন্ত্রীদের জন্য প্রশ্ন জমা পড়ে ৮৫৭টি। মন্ত্রীরা উত্তর দিয়েছেন ৫৬৩টির। অধিবেশনের শেষ দিন ‘জয় বাংলা’ জাতীয় শ্লোগান হওয়ায় সরকার প্রধান ও সরকারকে ধন্যবাদ জানিয়ে একটি প্রস্তাব পাস হয়।

মন্তব্য

Beta version