-->
শিরোনাম

সাড়ে ৪ হাজার কোটি টাকা ব্যয়ের ১১ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
সাড়ে ৪ হাজার কোটি টাকা
ব্যয়ের ১১ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৪ হাজার ৫৪১ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্প অনুমোদন করেছে। প্রকল্পগুলোর সবই সরকারি অর্থায়নে বাস্তবায়িত হবে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) একনেকের এক বৈঠকে এসব প্রকল্প অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলনকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন এবং সভায় প্রকল্পগুলোর অনুমোদন করেন।

একনেক সভায় যেসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে-তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের হার পাওয়ার প্রকল্প, প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্প। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের রয়েছে ৪টি প্রকল্প। এগুলোর মধ্যে রয়েছে ‘দুগ্ধ ঘাটতি উপজেলায় দুগ্ধ সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প, নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলার জলাবদ্ধতা নিরসন প্রকল্প, বহদ্দারহাট বাড়ইপাড়া হতে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প ও ময়মনসিংহ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহ প্রকল্প। পানিসম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্পের মধ্যে রয়েছে কালিগঙ্গা নদীর ভাঙন থেকে ঢাকা জেলার নবাবগঞ্জ এবং মানিকগঞ্জ জেলার সাটুরিয়া, ঘিওর, মানিকগঞ্জ সদর এবং সিংগাইর উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা রক্ষাকল্পে নদীতীর সংরক্ষণ প্রকল্প এবং পানগুছি নদীর ভাঙন থেকে বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলা সদর ও সংলগ্ন এলাকা সংরক্ষণ এবং বিশখালী নদী পুনর্খনন প্রকল্প।

রেলপথ মন্ত্রণালয়ের অধীনের প্রকল্পের মধ্যে রয়েছে-ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্প। এছাড়া সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়িত হবে ৩টি প্রকল্প। এগুলোর মধ্যে রয়েছে ‘সীমান্ত সড়ক (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা) নির্মাণ- প্রথম পর্যায় (প্রথম সংশোধিত) প্রকল্প, জেলা মহাসড়কগুলো যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (কুমিল্লা জোন) (প্রথম সংশোধিত) প্রকল্প এবং নবীনগর-শিবপুর-রাধিকা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ ও উন্নয়ন (আর-২০৩) প্রথম সংশোধিত প্রকল্প।

একনেক সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সভার কার্যক্রমে অংশ নেন। এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য

Beta version