-->
শিরোনাম

‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় মুগ্ধ সিঙ্গাপুর’

কূটনৈতিক প্রতিবেদক
‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় মুগ্ধ সিঙ্গাপুর’
সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ভবন ইস্তানায় মঙ্গলবার সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমাহ্‌ ইয়াকুবের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সৌজন্য সাক্ষাৎ। ছবি- সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রায় মুগ্ধ সিঙ্গাপুর। গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ভবন ইস্তানায় সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমাহ্‌ ইয়াকুবের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সৌজন্য সাক্ষাতে গেলে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, ড. মোমেনের সঙ্গে বৈঠকে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট মিয়ানমারের বাস্তুচ্যুত ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে দেশটির সরকারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন এবং সিঙ্গাপুর সরকারের সহযোগিতা কামনা করেন।

এছাড়া সেক্টোরাল ডায়ালগ পার্টনার হিসেবে বাংলাদেশের অন্তর্ভুক্তির প্রস্তাবটি আসিয়ান এর শীর্ষ পর্যায়ের সভায় উপস্থাপনসহ ইতিবাচকভাবে বিবেচনার জন্য সিঙ্গাপুর সরকারের প্রতি অনুরোধ জানান ড. মোমেন।

উভয় ক্ষেত্রেই সিঙ্গাপুর সরকারের সম্ভাব্য সব সহযোগিতার বিষয়ে দেশটির প্রেসিডেন্ট হালিমাহ্‌ ইয়াকুব বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেন।

বাংলাদেশ-সিঙ্গাপুর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে বন্ধুপ্রতীম দুদেশের সহযোগিতা ও যোগাযোগ আরো নিবিঢ় হবে বলে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।

দুদেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ আরো বৃদ্ধির লক্ষ্যে দ্রুততম সময়ে একটি দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি চূড়ান্তকরণ ও স্বাক্ষর, সিঙ্গাপুরে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, প্রবাসী শ্রমজীবীদের স্বার্থসংরক্ষণ, কৃষি, শিল্প, শিক্ষা, চিকিৎসা, জ্বালানি ও আইসিটিসহ বিভিন্ন খাতে প্রশিক্ষণের সুযোগ ও প্রযুক্তিগত সহযোগিতা বৃদ্ধির বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী গুরুত্ব আরোপ করেন।

সাক্ষাৎকালে ড. মোমেন সিঙ্গাপুরের প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শুভেচ্ছা জানান এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের জন্য তাকে আমন্ত্রণ জানান।

সিঙ্গাপুর সরকারের আমন্ত্রণে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তিন দিনের সরকারি সফরে বর্তমানে দেশটিতে অবস্থান করছেন।

মন্তব্য

Beta version