-->

তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস

ভোরের আকাশ ডেস্ক
তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস
প্রতীকী ছবি

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর বলছে, সারা দেশেই আজ রোববার দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রাজশাহী, পাবনা, গোপালগঞ্জ ও পটুয়াখালী অঞ্চলের উপর দিয়ে বয়ে চলা মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ আরো কিছু এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

অধিদপ্তরের রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরো জানানো হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আরো পড়ুন: এপ্রিলে তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রি, ঘূর্ণিঝড়-বন্যার শঙ্কা

আজ রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে ৭ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শনিবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ রোববার সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, পাবনা, গোপালগঞ্জ ও পটুয়াখালী অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রাতের তাপমাত্রা বাড়তে পারে সামান্য।

আজ রোববার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৪ মিনিটে। আগামীকাল সোমবার সূর্যোদয় ভোর ৫টা ২৯ মিনিটে।

পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে অধিদপ্তর।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি চলতি মাসের শুরুর দিকে পূর্বাভাস দিয়ে জানিয়েছিল, এপ্রিল হতে পারে দুর্যোগের মাস। এ মাসে তীব্র কালবৈশাখী, শিলাবৃষ্টি, তাপপ্রবাহ, ঘূর্ণিঝড় ও বন্যা দেখা দিতে পারে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে, তাপমাত্রার পারদ ছুঁতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

মন্তব্য

Beta version