-->

ডেনমার্কের রাজকুমারী ঢাকায়

কূটনৈতিক প্রতিবেদক
ডেনমার্কের রাজকুমারী ঢাকায়
বিমানবন্দরে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথকে অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন।

সোমবার (২৫ এপ্রিল) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এরপর রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ও ডেনমার্ক সরকারের মধ্যে ‘টেকসই ও সবুজ ফ্রেমওয়ার্ক এনগেজমেন্ট’ শিরোনামে একটি সমঝোতা স্মারক সই হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ডেনমার্কের উন্নয়ন ও সহযোগিতা মন্ত্রী ফ্লেমিং মোলার মর্টেনসেন এই সমঝোতা স্মারকে সই করেন। এ সময় ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক সইয়ের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ডেনমার্কের উন্নয়ন ও সহযোগিতা মন্ত্রী ফ্লেমিং মোলার মর্টেনসেনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে আলোচনা হয়।

কূটনৈতিক সূত্র এ তথ্য জানিয়ে বলেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের দুখঃ দুর্দশা দেখতে কক্সবাজার সফর করবেন তিনি। শুনবেন তাদের ওপর কিভাবে মিয়ানমার জান্তারা নির্যাতন ও নিপীড়ন চালিয়েছিল।

জলবায়ুর পরিবর্তনের ফলে কী ধরনের প্রভাব বাংলাদেশের উপরে পড়ছে তা দেখতে সাতক্ষীরা পরিদর্শনে যাবেন ডেনমার্কের রাজকুমারী। সেখান থেকে সুন্দরবন ভ্রমণেও যাওয়ার ইচ্ছে রয়েছে তার।

ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনের সুন্দরবন ভ্রমণটি মূলত তার বাড়তি অভিজ্ঞাকে সমৃদ্ধ করবে। জলবায়ুর পরিবর্তন সেখানে কী ধরণের সংকট তৈরি করেছে এবং সেখানকার বাসিন্দাদের জীবনযাত্রাকে কতটা প্রভাবিত করেছে সেটি প্রত্যক্ষ করবেন তিনি।

 

 

মন্তব্য

Beta version