-->
শিরোনাম

কুমিল্লা সিটি নির্বাচন ১৫ জুন

নিজস্ব প্রতিবেদক
কুমিল্লা সিটি নির্বাচন ১৫ জুন

আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। সোমবার এই সিটি নির্বাচনের জন্য বিস্তারিত তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরা ১৭ মে তাদের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তার কাছে দাখিল করতে পারবেন। মনোনয়নপত্র বাছাই করা হবে ১৯ মে। এছাড়া প্রার্থীরা প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

ইসির বৈঠক শেষে সচিব মো. হুমায়ুন কবীর কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

আগারগাঁও মিডিয়া সেন্টারে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। 

তিনি বলেন, কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও একইদিনে দেশের ৬টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদেও বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের অধীনে এটাই প্রথম কোন নির্বাচনের তফসিল ঘোষণা। এর আগে কুমিল্লা সিটি নির্বাচনের তারিখ নির্ধারণে সকাল ১১টায় কশিমনের বৈঠক অনুষ্ঠিত হয়। নবনিযুক্ত কমিশনের এটা ছিল দ্বিতীয় বৈঠক।

আগামী ১৬ মে কুমিল্লা সিটির নির্বাচিত জনপ্রতিধিদের মেয়াদ শেষ হচ্ছে। আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তবে সঠিক সময়ের মধ্যে নির্বাচন করতে না পারায় তফসিল ঘোষণার পর ১৭ মে থেকে সেখানে প্রশাসক বসছে। তবে নির্বাচনের পর সিটি করপোরেশনের দায়িত্ব চলে যাবে জনপ্রতিনিধিদের হাতে। আইন অনুযায়ী কুমিল্লা সিটি নির্বাচনে মেয়র পদে ভোট হবে দলীয়ভিত্তিতে। দলীয় প্রার্থীকে অবশ্যই আগে নিজের দল থেকে প্রত্যয়ন নিতে হবে। অন্যদিকে কাউন্সিল পদে ভোট হবে নির্দলীয় ভিত্তিতে।

 

মন্তব্য

Beta version