-->

বৃষ্টি হতে পারে ঈদের দিন

নিজস্ব প্রতিবেদক
বৃষ্টি হতে পারে ঈদের দিন

আসন্ন ঈদুল ফিতরের সময় ঢাকাসহ সারাদেশের আকাশ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা দেখছে আবহাওয়া অধিদপ্তর। ঈদের দিন এবং এর পরে আরো দুদিন বৃষ্টি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন সরকারি সংস্থাটির আবহাওয়াবিদ মো. আজিজুর রহমান।

মঙ্গলবার (২৬ এপ্রিল) তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, বর্তমানে যে তাপদাহ চলছে তা আগামী ২ মে থেকে দেশজুড়ে কমে আসবে। এসময় আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। বৃষ্টিপাত বাড়বে উত্তরাঞ্চলসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। তবে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম থাকতে পারে। আগামী মে মাসের প্রথম সপ্তাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসার সম্ভাবনার কথাও জানিয়েছেন তিনি।

এদিকে, আবহাওয়ার কথা মাথায় রেখে দেশের বেশিরভাগ ঈদগাহের কমিটিগুলো আশেপাশের মসজিদে ঈদের জামাত করার বিকল্প চিন্তাভাবনা করছে। রাজধানীতে কেন্দ্রীয় ঈদগাহে ঈদের নামাজ বৃষ্টির কারণে আদায় সম্ভব না হলে কেন্দ্রীয় মসজিদ বায়তুল মুকাররমে একাধিক জামাত করে আদায় করার ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিয়েছে। রাজধানীর অন্যান্য মাঠগুলোতেও চলছে এমন প্রস্তুতি।

রাজধানীর বাইরেও বরাবরের অভিজ্ঞতায় ঈদগাহের বিকল্প হিসেবে পাশাপাশি মসজিদগুলোতে জামাত আদায়ের জন্য মাঠ কমিটিগুলো প্রস্তুতি রাখছে। লালমনিরহাটের বায়তুসসজুদ মসজিদ ও ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক মো. তাওহিদুল ইসলাম জানিয়েছেন, ঈদের এখনও কয়েকদিন দেরি। মাঠে নামাজ পড়ার সব প্রস্তুতি আছে আমাদের। তবে আবহাওয়া যদি খারাপ হয় বা বৃষ্টিপাত হয় তাহলে পাশেই মসজিদে একাধিক জামাত করে ঈদের নামাজ আদায় করবো আমরা।

এদিকে, আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মে মাসে বঙ্গোপসাগরে এক বা একাধিক নিম্নচাপ দেখা দিতে পারে। তবে একইমাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১-২টি তীব্র তাপপ্রবাহ ও অন্যস্থানে ২-৩টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনার কথাও বলা হয়েছে। এ মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় এবং অন্য জায়গায় ৩-৪ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হওয়ার আশঙ্কা রয়েছে।

 

মন্তব্য

Beta version