-->
শিরোনাম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আসছেন দুপুরে

কূটনৈতিক প্রতিবেদক
ভারতের পররাষ্ট্রমন্ত্রী আসছেন দুপুরে
ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শংঙ্কর। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানাতে আজ বৃহস্পতিবার দুপুর ২টার কিছু সময় পর ঝটিকা সফরে ঢাকা আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শংঙ্কর ও পররাষ্ট্র সবিচ বিনয় মোহন কাত্রাও।

সফরসূচি অনুযায়ী, আজ বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে আমন্ত্রণপত্র তুলে দেবেন জয়শঙ্কর। এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। সন্ধ্যায় ড. মোমেনের আমন্ত্রণে ইফতার অনুষ্ঠানে অংশ নেবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা ও নয়াদিল্লির কূটনৈতিক সূত্র বলছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জুনের মাঝামাঝি সময়ে ভারত সফর করতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে উভয় দেশের মধ্যে অমীমাংসিত বিষয়গুলো আলোচনায় তোলা হবে বলে এরই মধ্যে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘দ্বিপক্ষীয় বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও থাইল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় যোগাযোগের বিষয়ে আলোচনা হবে। আমরা আরো বেশি বাণিজ্য বাড়াতে চাই।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী একটা সুখবর নিয়ে আসবেন উল্লেখ করে আশাবাদী মোমেন বলেন, ‘তবে সেই সুখবরটি কি সেটি আমি জানি না।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এর আগেও ভারত সফরের আমন্ত্রণ জানানো হয়েছিল, এবার হয়তো সফরের দিনক্ষণসহ আমন্ত্রণ জানানো হবে- এমনটাই ধারণা করছেন সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা।

মন্তব্য

Beta version