-->
শিরোনাম

মুহিতের রুহের মাগফিরাত কামনায় দোয়া চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক
মুহিতের রুহের মাগফিরাত কামনায় দোয়া চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী
আবুল মাল আব্দুল মুহিত (জন্ম: ২৫ জানুয়ারি ১৯৩৪ - মৃত্যু: ৩০ এপ্রিল ২০২২)

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মরহুম মুহিতের ছোট ভাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

একইসঙ্গে মরহুম মুহিতের রুহের মাগফিরাতের জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন। তিনি মরহুম মুহিতের অসাধারণ ব্যক্তিত্ব, মানবিক গুণাবলী, দেশপ্রেম এবং বর্ণাঢ্য কর্মজীবনে দেশ ও জনসাধারণের কল্যাণে তাঁর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ, প্রথিতযশা কূটনীতিক, বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা, সাবেক সফল অর্থমন্ত্রী, ভাষা-সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিত এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

শোক বার্তায় তিনি বলেন, ওয়াশিংটন দূতাবাসের প্রথম কূটনীতিবিদ ছিলেন আবুল মাল আবদুল মুহিত। যিনি স্বাধীনতা যুদ্ধের সময় ১৯৭১ সালের জুনে পাকিস্তানের পক্ষ পরিত্যাগ করে বাংলাদেশের পক্ষে আনুগত্য প্রদর্শন করেন।

আবুল মাল আবদুল মুহিত একজন সফল অর্থমন্ত্রী ও রাজনীতিবিদ ছিলেন। তিনি তৎকালীন কেন্দ্রীয় পাকিস্তান এবং পরবর্তীতে বাংলাদেশে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

এ ছাড়াও তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। মুহিত পাকিস্তান পরিকল্পনা কমিশনের চীফ ও উপ-সচিব থাকাকালে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বৈষম্যের ওপর ১৯৬৬ সালে একটি প্রতিবেদন প্রণয়ন করেন এবং পাকিস্তান জাতীয় পরিষদে এটিই ছিল এই বিষয়ে প্রথম প্রতিবেদন।

ইমরান আহমদ বলেন, লেখক হিসেবে মুহিত সমান পারদর্শী ছিলেন । প্রশাসনিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ছাড়াও বিভিন্ন বিষয়ে তাঁর ২১টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এ ছাড়াও বাংলাদেশ পরিবেশ আন্দোলনে তিনি একজন পথিকৃত এবং বাপার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, আবুল মাল আবদুল মুহিত সিলেটসহ সমগ্র বাংলাদেশের উন্নয়ন ও রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন।

তাঁর মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। তাঁর শূন্যতা কখনো পূরণ হবার নয়। তাঁর কর্ম এবং লেখনীর মাধ্যমে তিনি দেশবাসীর কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

মন্ত্রী শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মন্তব্য

Beta version