-->
শিরোনাম

দৌলতদিয়া ঘাটে ১২ ঘণ্টা!

#বাংলাবাজারে লঞ্চে চাপ

নিজস্ব প্রতিবেদক
দৌলতদিয়া ঘাটে ১২ ঘণ্টা!
বাংলাবাজার ঘাট থেকে অতিরিক্ত যাত্রী নিয়ে ছেড়ে আসা লঞ্চ শিমুলিয়া ঘাটে ভিড়ছে। ছবি-মঈনউদ্দিন সুমন।

যাওয়ার সময় স্বস্তিতে গেলেও আসার সময় দুর্ভোগে পড়তে হচ্ছে অনেকের। ঘাটেই বসে থাকতে হচ্ছে  ঘণ্টার পর ঘণ্টা। কারো অপেক্ষা করতে হচ্ছে ৫ ঘণ্টা, কারো ৬ ঘণ্টা, আবার কারো কারো ১০ থেকে ১২ ঘণ্টা সময় লাগছে ফেরি পেতে। শুক্রবার দুপুরের পর থেকেই দৌলতদিয়া ঘাটে চাপ বাড়তে থাকে। যত সময় যাচ্ছে গাড়ির সারিও দীর্ঘ হচ্ছে। বাড়ছে অপেক্ষার সময়ও ।

যশোর থেকে ঢাকায় আসার জন্য গ্রীণ লাইনের একটি বাসে টিকিট নেন শারমিন শান। রাত সাড়ে ৯ টায় বাস ছাড়ে। ঘাটে এসে পৌছান রাত সাড়ে ১২ টায় । এরপর থেকে শুধু অপেক্ষা আর অপেক্ষা। কেটে যায় অন্তত ১২ ঘণ্টা।

তিনি বলেন, ‘আমি রাত সাড়ে ১২ টায় এসেছি। বেলা ১২ টা ২১ মিনিটে ফেরিতে উঠি।’

‘সাথে বোন আর বোনের ছোট মেয়ে আছে। এতো সময় নারী ও শিশুদের ঘাটে বসে থাকা কতটা কষ্টের আর বিরক্তিকর তা বলা মত না। আমি রওনা দেওয়ার পর একফোঁট পানিও খাইনি। খেতে ইচ্ছেও করেনি । খুবই রিবক্তি লাগছে।’

শুধু তারাই নন; যারাই দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুট হয়ে রাজধানী ঢাকা কিংবা ঢাকার আশাপাশে বাসায় ফিরছেন তাদেরেই চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

যাত্রীবাহী বাস সব এই ঘাট দিয়ে পার হচ্ছে। বাংলবাজার-শিমুলিয়া নৌ-রুট দিয়ে কোনো যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে না। এই পাশ দিয়ে যাত্রী বেশি পার হচ্ছে লঞ্চে। বাংলাবাজার ঘাট দিয়ে শুক্রবার থেকেই প্রতিটি লঞ্চ অতিরিক্ত যাত্রী নিয়ে ছেড়েছে।

আমাদের মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের শিমুলিয়া লঞ্চঘাট এলাকায় ঢাকামুখী যাত্রীদের চাপ কয়েকগুণ বেড়েছে । বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমেদ জানান, বাংলাবাজার থেকে যেসব ফেরি আসছে, প্রতিটি ফেরিতে যানবাহনের সাথে যাত্রী বহন করতে হচ্ছে। ঢাকামুখী বাড়তি যাত্রী ও যানবাহনের চাপ সৃষ্টি হয়েছে। শিমুলিয়া-বাংলাবাজার -মাঝিকান্দি নৌরুটে ১০টি ফেরি দিয়ে ২৪ ঘন্টা যানবাহন পারাপার করা হচ্ছে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, লঞ্চঘাট এলাকায় যাত্রীদের বাড়তি চাপ রয়েছে। তবে সেটা বাংলাবাজার থেকে যেসব লঞ্চ আসছে প্রতিটি লঞ্চে যাত্রীতে কানায় কানায় পরিপূর্ণ। গতকাল ২৯২ টি লঞ্চ ট্রিপে ৮০ হাজারের বেশি যাত্রী পার হয়েছে। আজ সকাল থেকে যে যাত্রীর চাপ, মনে হচ্ছে আরো বেশি যাত্রী পারাপার হবে। ১৫৫টি স্পিডবোট ও ৮৫টি লঞ্চে যাত্রী পারাপার করা হচ্ছে বলেও জানান তিনি।

মন্তব্য

Beta version