-->
শিরোনাম

'বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে কোরিয়া'

কূটনৈতিক প্রতিবেদক
'বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে কোরিয়া'
ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জং কিওন

ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জং কিওন বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কোরিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ যাত্রা শুরু হয়েছিল ১৯৭৯ সালে। বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগের ৮০ শতাংশ এ খাতে। বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগে ৪ লাখের ওপর মানুষের কর্মসংস্থান হয়েছে। সেই সঙ্গে হয়েছে নারীর ক্ষমতায়নও।

বৃহস্পতিবার (১২ মে) ফরেন সার্ভিস একাডেমিতে ‘বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর’ পূর্তি উপলক্ষে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বিশ্ব একটি ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জে মোকাবিলা করছে। আর এ চ্যালেঞ্জ শুধু আঞ্চলিক দিক থেকেই নয়, দ্বিপক্ষীয় সম্পর্কেও প্রভাব সৃষ্টি করছে। এ পরিস্থিতিতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কে চ্যালেঞ্জের চেয়ে আরও কাছে থেকে কাজ করার সুযোগ তৈরি হয়েছে।

লি জং কিওন বলেন, বিশ্বে বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি সবার জন্য অনেক চ্যালেঞ্জের সৃষ্টি করেছে। যা শুধু আঞ্চলিক ভাবেই নয়, দ্বিপক্ষীয় সম্পর্কেও চ্যালেঞ্জের সৃষ্টি করেছে। বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় বাধা সৃষ্টি হয়েছে। এ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে আমাদের একে অপরের সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, আমি মনে করি, বর্তমান এ ভূ-রাজনৈতিক পরিস্থিতি বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কে চ্যালেঞ্জের চেয়ে আরও কাছে থেকে কাজ করার সুযোগ তৈরি করেছে। সামনের দিনগুলোতে দুই দেশের সম্পর্কের ভবিষ্যত উজ্জল।

মন্তব্য

Beta version