-->
শিরোনাম

দেশব্যপী ভূমিসেবা সপ্তাহ পালন করবে সরকার

মো. রেজাউর রহিম
দেশব্যপী ভূমিসেবা সপ্তাহ পালন করবে সরকার
প্রতীকী ছবি

মানুষের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টি, ভূমিসংক্রান্ত জটিলতা নিরসনে কার্যক্রম গ্রহণ এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতি আনতে ভূমি সপ্তাহ পালন করবে সরকার।

ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ১৯ মে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ-২০২২’।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দেশব্যাপী এ কার্যক্রম উদ্বোধন করবেন। ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত ভূমিসেবা সপ্তাহ পালন হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভূমিসংক্রান্ত জটিলতা নিরসনে এবং এ কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধিকল্পে চলতি বছরে থেকে ভূমি মন্ত্রণালয়ে অনলাইন সেবা কার্যক্রম চালু করা হয়েছে।

এ কার্যক্রমকে মানুষের মধ্যে পরিচিত করানোর লক্ষ্যে এবারের ভূমিসেবা সপ্তাহ উদযাপন করা হবে। এ ছাড়া ভূমি ব্যবস্থাপনার উন্নয়ন এবং মানুষের হয়রানি বন্ধ করতে এ সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমিসেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যাতে মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারেন, সে জন্য এক ঠিকানায় সব ধরনের ভূমিসেবা নিয়ে আসার জন্য ষধহফ.মড়া.নফ ভূমিসেবা প্ল্যাটফর্মও স্থাপন করা হয়েছে ।

জানা গেছে, ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে বিশেষ সেবা চালু করা হচ্ছে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছেÑ ভূমি অফিসে না গিয়েই ডিজিটাল ভূমিসেবা গ্রহণ।

দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে ১৯-২৩ মে ২০২২ তারিখ পর্যন্ত ভূমিসেবা সপ্তাহের কার্যক্রম চলবে। এ ছাড়া ‘১৬১২২’ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা’ এবং ‘ডাকযোগে ভূমিসেবা’ বিষয়েও সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

ভূমিসেবা সপ্তাহে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিসে, স্থানীয় সম্মেলন কক্ষে কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবাবুথ স্থাপন করা হবে।

সেবাবুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রযোজ্য ভূমিসেবা দেওয়া হবে, বিভিন্ন ভূমিসেবা বিষয়ে অবহিত করা হবে এবং পরামর্শ সেবা দেওয়া হবে।

এ ছাড়া বিভাগীয় পর্যায়ে সংবাদ সম্মেলন আয়োজন করে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে স্থানীয়ভাবে আয়োজিত কার্যক্রম সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করা হবে।

প্রতিটি বিভাগীয় কমিশনার দপ্তর থেকে পুরো বিভাগে সুষ্ঠুভাবে ভূমিসেবা সপ্তাহ পালনের ব্যাপারটি তদারক করা হবে।

জানা গেছে, জেলা পর্যায়ে ভূমিসেবা প্রদানে অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানসংক্রান্ত কার্যক্রম, ই-নামজারির আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেসের ক্ষতিপূরণের চেক প্রদান, খতিয়ানের সার্টিফাইড কপিপ্রাপ্তির আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহ এবং অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ ছাড়া উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে নামজারি/জমাভাগ/খারিজ করতে মোট খরচ ১১৭০ (এক হাজার একশত সত্তর) টাকা লিখিত সাইনবোর্ড লাগানোর ব্যবস্থা গ্রহণসহ বিভিন্ন সেবা দেওয়া হবে।

ভূমি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, এবার থেকে প্রতি বছর ভূমিসেবা সপ্তাহে স্বচ্ছ, দক্ষ, জনবান্ধব ও জবাবদিহিমূলক ভূমিসেবা প্রদান ও বাস্তবায়নে বিশেষ কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মাঠপর্যায়ে ভূমি অফিসে কর্মরতদের পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনুপ্রেরণা, উৎসাহ ও উদ্দীপনা জোগানো এবং ভালো কাজের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে মাঠপর্যায়ের বিভিন্ন পর্যায়ের গণকর্মচারীকে নিজ পদবির ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হবে।

উল্লেখ্য, ই-নামজারি বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০২০ করেছে।

মন্তব্য

Beta version