-->

আল-জাজিরার সাংবাদিক শিরিন হত্যার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক

আল-জাজিরার সাংবাদিক শিরিন হত্যার নিন্দা জানিয়েছে বাংলাদেশ
আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে এই হত্যাকাণ্ডের ন্যায়বিচার নিশ্চিতে পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সোমবার (১৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে শিরিন আবু আকলেহকে হত্যার নিন্দা জানিয়ে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে পূর্ব জেরুজালেমে শিরিনের শেষকৃত্যে অংশ নেওয়া শোকার্তদের ওপর ইসরায়েলি পুলিশের শক্তি প্রয়োগ ও নির্লজ্জভাবে অসম্মান প্রদর্শনের নিন্দা জানানো হয়।

গভীর শোক প্রকাশ করে বিবৃতিতে বলা হয়েছে, 'এটি আন্তর্জাতিক আইন ও নিয়মের একটি সুস্পষ্ট লঙ্ঘন। হয়রানি ও অপমান ছাড়াই বিদেহী আত্মার জন্য শোক প্রকাশ ও প্রার্থনা করার অনুমতি দেওয়া শালীনতার ন্যূনতম প্রত্যাশা। অধিকৃত পশ্চিম তীরে কর্মরত সাংবাদিক ও মিডিয়া পেশাদারদের প্রয়োজনীয় সুরক্ষা প্রদানের জন্য ইসরায়েলকে বাধ্য করা উচিত। বাংলাদেশ জোর দিয়ে বলছে যে, দখলদার শক্তি আবু আকলেহকে হত্যার জঘন্য অপরাধের জন্য সম্পূর্ণভাবে দায়বদ্ধ।'

বিবৃতিতে আরো বলা হয়, 'সাংবাদিক শিরিন ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সংঘটিত অপরাধের তথ্য নথিবদ্ধ করার দায়িত্ব পালন করছিলেন। বাংলাদেশ বিশ্বাস করে, ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতাকে দমিয়ে দেওয়ার জন্য ইসরায়েলি দখলদার বাহিনী তার ওপর এই আক্রমন চালিয়েছে।'

গত ১১ মে আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হন। এরপর ১৩ মে শিরিনের শেষকৃত্যে অংশ নেওয়া শোকার্ত মানুষের ওপর লাঠিচার্জ করে ইসরায়েলি বাহিনী।

দুই দশকেরও বেশি সময় ধরে ফিলিস্তিনিদের নানা বিষয় এবং মধ্যপ্রাচ্য নিয়ে সংবাদ পরিবেশন করে আসছিলেন ৫১ বছর বয়সী এই সাংবাদিক।

মন্তব্য

Beta version