-->
শিরোনাম

বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় জাপান

কূটনৈতিক প্রতিবেদক
বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় জাপান
ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বক্তব্য রাখছেন

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ দেখতে চায় জাপান।

মঙ্গলবার (৭ জুন) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের ফ্লাগসিপ প্রোগ্রাম 'ডিকাব টক'-এ যোগ দিয়ে এ কথা জানান তিনি।

জাপানের রাষ্ট্রদূত বলেন, নির্বাচনে যাতে প্রতিটি নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে এবং সেটি গণনার প্রক্রিয়াটাও স্বচ্ছ থাকে এ দিকটায় অবশ্যই খেয়াল রাখা উচিত।

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইতো নাওকি বলেন, এটা নিয়েও অনেক আলোচনা হয়। অবশ্য এই ধরণের আইনের বিষয়গুলো পুনর্বিবেচনা করার সঙ্গে সঙ্গে গণমাধ্যমের কর্মপরিবেশ নিশ্চিত করা উচিত।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা অন্যান্য দেশগুলোর থেকে প্রথম দিকে রয়েছে। বাংলাদেশ এখন একটি স্থিতিশীল অর্থনীতির দেশ। আশা করি অচিরেই বাংলাদেশের মাথাপিছু আয় ৩ হাজার ডলার পেরিয়ে যাবে। বাংলাদেশ অর্থনীতিতে বেশ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে।

জাপানের রাষ্ট্রদূত বলেন, নারায়ণগঞ্জের আড়াই হাজারে বিশেষ অর্থনৈতিক জোনে জাপানের বিনিয়োগ ছাড়াও আন্তর্জাতিক বিনিয়োগ বাড়ার সম্ভাবনা রয়েছে।

দ্রুত সময়ে ঢাকা -টোকিও সরাসরি ফ্লাইট চালু হওয়ার বিষয়ে আশা প্রকাশ করে তিনি বলেন, এর ফলে উভয় দেশের মধ্যে সম্পর্ক আরও বাড়বে।

বাংলাদেশের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ প্রসঙ্গে জাপানের রাষ্ট্রদূত বলেন, এটি একটি দৃষ্টান্ত এবং এই উদ্যোগ বাস্তবায়নের ফলে আন্তর্জাতিক পরিসরে একটি বার্তা পৌঁছাবে।

ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক এ কে এম মঈন উদ্দিনও বক্তব্য রাখেন।

মন্তব্য

Beta version