-->
সংসদে পররাষ্ট্রমন্ত্রী

ভারতের কারাগারে বন্দি ১ হাজার ৮৫০ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক
ভারতের কারাগারে বন্দি ১ হাজার ৮৫০ বাংলাদেশি
প্রতীকী ছবি

ভারতের বিভিন্ন কারাগারে এক হাজার ৮৫০ জন বাংলাদেশি বন্দি আছে বলে সংসদকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, তাদের মধ্যে অধিকাংশই অনিয়মিত অবস্থানের দায়ে অভিযুক্ত। আজ রোববার (১২ জুন) জাতীয় সংসদে চট্টগ্রাম-৪ আসনের এমপি দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের ৩০টি জেলার সঙ্গে ভারতের সীমানা রয়েছে। সামাজিক যোগাযোগ, সাংস্কৃতিক মেলবন্ধন, অর্থনৈতিকসহ নানাবিধ কারণে উভয় দেশের মানুষের মধ্যে যোগাযোগ রয়েছে।

কোনো সূত্রে খবর পেলে ভারতে বাংলাদেশের মিশন কারাগারে আটক বাংলাদেশির বিষয়ে যাচাই করে নিশ্চিত হয়।

তাদের সঙ্গে সাক্ষাৎ করে প্রয়োজনীয় আইনি সহায়তা দিয়ে থাকেন। মিশনগুলো বাংলাদেশি নাগরিকদের আটকের কারণ উদঘাটন, আইনি সহায়তা প্রদান, জেল কোড অনুযায়ী স্বাস্থ্যসেবা ও সুযোগ-সুবিধা নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয়ে ব্যবস্থা নিয়ে থাকে।

আটকদের বিরুদ্ধে বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তি, সাজার মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মুক্তির ব্যবস্থাও নিয়ে থাকে।

ক্ষেত্র বিশেষে ভারত সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করে তাদের দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা নেয়া হয়।

বর্তমানে মিয়ানমারে বাংলাদেশি হিসেবে বিবেচিত মোট ৬৩ জন আটক রয়েছেন।

বাংলাদেশি মৎস্যজীবীদের অনেকেই প্রতিকূল আবহাওয়া, নৌ ও সমুদ্রসীমা সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকা, মাছ ধরার নৌকায় নেভিগেশনের ব্যবস্থা না থাকাসহ অন্যান্য কারণে মিয়ানমারের সীমানায় প্রবেশ করে।

মিয়ানমারে আটক ৬৩ জনের মধ্যে ১০ জনের নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। অবশিষ্ট ৫০ জনের নাগরিকত্ব নিশ্চিত করার প্রক্রিয়া চলমান।

 

 

মন্তব্য

Beta version