-->
বন্যা পরিস্থিতি

সিলেটের বন্যার্তদের পাশে সেনা ও নৌবাহিনী

# সেনাবাহিনীর টোল ফ্রি নম্বর চালু

নিজস্ব প্রতিবেদক
সিলেটের বন্যার্তদের পাশে সেনা ও নৌবাহিনী
সিলেটের বন্যাকবলিত এলাকায় পানিবন্দি মানুষকে উদ্ধার করেন সেনাসদস্যরা। ছবিটি শনিবার বাধাঘাট এলাকা থেকে তোলা। ছবিঃ ভোরের আকাশ

টানা কয়েকদিনের বৃষ্টি আর উজান থেকে নেমে আসা ঢলের কারণে সৃষ্ট হঠাৎ বন্যায় দিশাহারা সিলেট ও সুনামগঞ্জের মানুষ। লাখ লাখ এ অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার অতন্ত্রপ্রহরী বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনী।

এরই মধ্যে তারা উদ্ধার অভিযানে নেমে পড়েছে। শুধুই উদ্ধার অভিযান নয়, সেনাবাহিনী দিনরাত কাজ করছে সিলেট ও সুনামগঞ্জের বিদ্যুৎ ব্যবস্থা সচল রাখতে।এদিকে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তার জন্য টোল ফ্রি নম্বর চালু করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

বিনামূল্যে নিচের নম্বরে ফোন করে সাহায্য নিতে পারবেন বন্যার্তরা। টোল ফ্রি নম্বরগুলো হলো গ্রামীণফোন ০১৭৬৯১৭৭২৬৬, ০১৭৬৯১৭৭২৬৭, ০১৭৬৯১৭৭২৬৮, রবি ০১৮৫২৭৮৮০০০, ০১৮৫২৭৯৮৮০০, ০১৮৫২৮০৪৪৭৭, বাংলালিংক ০১৯৮৭৭৮১১৪৪, ০১৯৯৩৭৮১১৪৪, ০১৯৯৫৭৮১১৪৪ এবং টেলিটক ০১৫১৩৯১৮০৯৬, ০১৫১৩৯১৮০৯৭, ০১৫১৩৯১৮০৯৮। এছাড়া যারা সাহায্যের জন্য ৩৩৩-এ ফোন করছেন তাদেরও সেনাবাহিনীর দেওয়া এসব নম্বরে যুক্ত করে দেওয়া হচ্ছে।

শুক্রবার থেকেই সেনাবাহিনী উদ্ধার অভিযানে নেমে পড়ে। বিভিন্ন উপজেলায় সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার তৎপরতা চালান। এরপর তাদের সঙ্গে যুক্ত হয়েছে নৌবাহিনী। দেশের প্রতিটি দুর্যোগ ও ক্রান্তিকালে মানুষের পাশে দাঁড়ায় সেনাবাহিনীসহ সশস্ত্রবাহিনীর সদস্যরা।

এবারো তার কোনো ব্যতিক্রম হয়নি। সিলেট ও সুনামগঞ্জের বন্যাকবলিত দিশাহারা মানুষের পাশে দাঁড়িয়েছে তারা। বন্যার্ত মানুষ ও গবাদিপশু উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেওয়া, তাদের খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করা, পানিতে ডুবে বিদ্যুৎকেন্দ্র সচল রাখাসহ সব ধরনের কাজ করছে তারা।

সিলেটের কুমারগাঁও পাওয়ার স্টেশনের নিরাপত্তা প্রদান ও এই কেন্দ্র সচল রাখতে কাজ করছেন সেনাবাহিনীর সদস্যরা। বন্যাকবলিত এলাকায় খাদ্য গোডাউন রক্ষায় নিয়োজিত রয়েছেন তারা। সীমান্তবর্তী এলাকায় বন্যার পানিতে আটকেপড়া ব্যক্তিদের উদ্ধার তৎপরতায় যুক্ত হয়েছেন বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) সদস্যরা।

সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সেনাবাহিনীর সদস্যরা ‘রেসকিউ বোট’ দিয়ে গ্রামে গ্রামে পানিবন্দি মানুষকে উদ্ধার করছেন। আর নৌবাহিনীর ডুবুরি দল, কোস্ট গার্ড, বিমানবাহিনী হেলিকপ্টার নিয়ে উদ্ধার কাজে যোগ দিয়েছে। সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান গণমাধ্যম কর্মীদের এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, এলাকায় সেনা সদস্যরা পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নেওয়া; বেসামরিক প্রশাসনের সহায়তায় অস্থায়ী আশ্রয় কেন্দ্র নির্বাচন এবং উদ্ধার করা লোকজনের থাকা-খাওয়ার ব্যবস্থা করা; চিকিৎসা সহায়তা দেওয়া; খাদ্য গুদাম, পাওয়ার স্টেশন এবং অন্যান্য স্থাপনা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা করা এবং সীমিত পরিসরে খাদ্য এবং সুপেয় পানি সরবরাহের কাজ করছেন।

ইএস/

মন্তব্য

Beta version