-->
শিরোনাম

প্রতিমা বিসর্জন : শান্তিজলে ঘরে ফিরলো সনাতন ধর্মাবলম্বীরা

অনলাইন ডেস্ক
প্রতিমা বিসর্জন : শান্তিজলে ঘরে ফিরলো সনাতন ধর্মাবলম্বীরা

ঢাকা: বিজয়া শোভাযাত্রা শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে (০৫ অক্টোবর) শেষ হলো বাঙালি সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী দেবী দুর্গা এই মর্ত্যলোক ছেড়ে কৈলাশে ফিরছেন। এর আগে বুধবার সকালে যথারীতি দশমী পূজা শেষে সারাদেশে দর্পণ বিসর্জন শুরু হয়েছে। বিসর্জন শেষে শান্তিজল নিয়ে ঘরে ফিরবেন হিন্দুরা।

 

রাজধানীর মহানগর সর্বজনীন পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে- বিসর্জনের জন্য ঢাকেশ্বরী মন্দির থেকে বিকাল ৪টায় কেন্দ্রীয় বিজয়া শোভাযাত্রা শুরু হয়। এতে ঢাকার ২৪১টি মণ্ডপের আয়োজকরা প্রতিমা নিয়ে পলাশীর মোড়ে জড়ো হন। পরে সম্মিলিত শোভাযাত্রা মাধ্যমে সদরঘাটের ওয়াইজঘাটের বুড়িগঙ্গা নদীর তীরে পৌঁছায় বহরটি। এরপর পর্যাক্রমে বিসর্জন শুরু হয়।

 

সার্বিক বিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক গণমাধ্যমে জানিয়েছেন- ঢাকা ও ঢাকার বাইরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে এবারের দুর্গোৎসব হচ্ছে। আজ (বুধবার) বিসর্জনের মধ্য দিয়ে আয়োজন শেষ হবে। এখন পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আমরা আনন্দমুখর পরিবেশে পূজা উদযাপন করছি। শেষ সময়ে মণ্ডপগুলোতে বিদায়ের সুর লক্ষ করা যাচ্ছে।

 

এর আগে দেবীর বিদায়ের কষ্ট ভুলে থাকতে এবং হাসিমুখে বিদায় জানাতে ভক্তরা মত্ত হয়েছেন সিঁদুর খেলায়। এ ছাড়া অন্যান্য মণ্ডপে সকাল থেকে চলেছে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, ভোগ-আরতিসহ বিভিন্ন আয়োজন। ৫ দিন ধরে সারা দেশে দুর্গোপূজা উপলক্ষে মণ্ডপগুলোতে আলোকসজ্জা, আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।

 

তথ্য মতে, এ বছর সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হয়েছে। রাজধানীতে ২৪২টি মণ্ডপ তৈরি করা হয়। এরমধ্যে ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মন্দির, ধানমন্ডি পূজামণ্ডপ ও বনানী সর্বজনীন পূজামণ্ডপকে বিশেষ শ্রেণিভুক্তছিল।

 

ঢাকার বৃহত্তর মন্দিরের মধ্যে- সিদ্ধেশ্বরী কালীমন্দির, রমনা কালীমন্দির, উত্তরা সর্বজনীন পূজামণ্ডপ, বসুন্ধরা সর্বজনীন পূজামণ্ডপ ও কৃষিবিদ ইনস্টিটিউট পূজামণ্ডপ। এছাড়া ২ তারকাবিশিষ্ট ৮৬টি, এক তারকা ৭৭টি এবং সাধারণ শ্রেণির ৬১টি পূজামণ্ডপ ছিল।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version