-->
শিরোনাম

ভোরের আকাশের গুণিজন সন্মাননা পেলেন এ্যাডভোকেট  কামরুন নাহার বেগম 

নিজস্ব প্রতিবেদক
ভোরের আকাশের গুণিজন সন্মাননা পেলেন এ্যাডভোকেট  কামরুন নাহার বেগম 

দৈনিক ভোরের আকাশ পত্রিকা পাঁচজন গুণি ব্যক্তিকে সংবর্ধনা ও সম্মাননা প্রদান করেছে। 

 

তাদের মধ্যে একজন হলেন বিশিষ্ট আইনজীবী ও শিক্ষাবিদ অধ্যাপক কামরুন নাহার বেগম। গুনি এই নারীকে সম্মাননা প্রদান করছেন মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী শ. ম. রেজাউল করিম।

 

এ্যাডভোকেট কামরুন নাহার বেগম বর্ণাঢ্য জীবনী :

 

এ্যাডভোকেট কামরুন নাহার বেগম আইন পেশায় নিয়োজিত থেকেও তিনি তাঁর সুদীর্ঘ কর্মময় জীবনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক,রাজনৈতিক, নারী উন্নয়নও মানবাধিকার বিষয়ক বিভিন্ন কর্মকান্ডের সঙ্গে যুক্ত হন। তিনি হিউম্যান রাইটস কমিশনের চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক ছিলেন। তিনি বাংলাদেশ মানবাধিকার এসোসিয়েশন চেয়ারপার্সন।

 

 

তিনি বৃহত্তর চট্রগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির ভাইস -প্রেসিডেন্ট, চট্রগ্রাম রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, তিনি চট্রগ্রাম মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্য, তিনি বাংলাদেশ মহিলা ইসলামী পাঠাগার এর সদস্য, লেডিস ক্লাব এর সদস্য, তিনি কলেজ জীবনের শুরু থেকেই আওয়ামী রাজনীতির সাথে জড়িত। বর্তমানে তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির কার্যকরী কমিটির সদস্য।

 

নারী উন্নয়নে অবদান রাখায় বহু গুণের অধিকারী এই ব্যক্তিকে গত ৯ ডিসেম্বর বেগম রোকেয়া পদক -২০২২ প্রদান করা হয়েছে। তিনি একজন সফল মানবাধিকার কর্মী হিসেবে ২০০০ সালে মানবাধিকার কমিশনের জাতীয় সম্মেলনে ”ন্যাশনাল হিউম্যৗান রাইটস ”পদকে ভূষিত হন।

 

দু:স্থ নারীদের সহায়তা দানের স্বীকৃতি স্বরুপ যুক্তরাষ্ট্রের ”বায়োলজিক্যাল ইনস্টিটিউট” ২০০৩ সালে তাকে ”ওম্যান অফ দ্যা ইয়ার মনোনীত করে। মানবাধিকার সংগঠক হিসেবে ২০১০ সালে ”সাহিত্যিক আবুল ফজল ফাউন্ডেশন ”কর্তৃক ”মানবাধিকার দিবস”এ্যাওয়াডের্ ভূষিত হন। মুক্তিযোদ্ধা সংগঠক ও মানবাধিকার অবদানের রাখার জন্য তাকে মুক্তিযোদ্ধা সংগঠক ট্রাক সম্মাননা -২০১১ প্রদান করা হয়।

 

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সংগঠক কামরুন নাহার বেগম চট্টগ্রাম জেলার পটিয়া থানার অন্তর্গত খানমোহনা গ্রামের সম্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম মোহাম্মদ আবদুল মালেক এবং মাতার নাম রাবেয়া খানম। পটিয়ার গ্রামে বাড়ীতে কামরুন নাহার বেগম প্রাথমিক শিক্ষা ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন।

 

তিনি ১৯৭০ সালে গভ: ইন্টারমেডিয়েট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তিনি চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের(চবি) ১৯৭৬ ব্যাচের শিক্ষার্থী। ১৯৭৯ সালে রাষ্ট্র বিজ্ঞানে বি এস এ এবং ১৯৮০ সালে বিএড কলেজ থেকে ১ম শ্রেণিতে বিএড ডিগ্রী অর্জন করেন। ১৯৮৭ সালে চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএল.বি ডিগ্রী লাভ করেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version