-->
শিরোনাম
মহান বিজয় দিবস

শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ, রয়েছে বাড়তি নিরাপত্তা

কামরুল হাসান রুবেল, সাভার (ঢাকা)
শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ, রয়েছে বাড়তি নিরাপত্তা

কামরুল হাসান রুবেল, সাভার (ঢাকা): মহান বিজয় দিবস ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপনে পরিকল্পনা অনুযায়ী প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। জাতির শ্রেষ্ঠ সন্তানদের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করতে প্রস্তুতিতে কমতি নেই একটুও।

 

আঁধার পেরিয়ে রক্তিম সূর্যোদয়ের সঙ্গে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির পদাঙ্ক অনুসরণে লাখো মানুষের ঢল নামবে এই স্মৃতিসৌধে। মুক্তিযুদ্ধে জানা-অজানা ৩০ লাখ শহীদের আত্মত্যাগের প্রতি সম্মান জানাতে লাখো মানুষের পদচারণে মুখরিত হয়ে উঠবে সৌধ প্রাঙ্গণ।

 

৫১তম মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে জাতির বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুরোপুরিভাবে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। ফুল আর রঙ তুলির আঁচড়ে সাজানো হয়েছে পুরো স্মৃতিসৌধ এলাকা। সেই সাথে গ্রহণ করা হয়েছে সর্বস্তরের নিরাপত্তা ব্যবস্থা।

 

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। এদিন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর সর্বস্তরের মানুষ মুক্তিযুদ্ধে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। দিনটি উপলক্ষে স্মৃতিসৌধ এলাকায় নেয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। স্মৃতিসৌধের বাইরেও সৌন্দর্যবর্ধনের জন্য নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

 

এ ব্যাপারে গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান ভোরের আকাশকে বলেন, বিজয়ের ৫১ বছর উদযাপন উপলক্ষে গত দেড় মাস যাবৎ আমাদের প্রায় দেড়শো জনবল এবং দুটো প্রেশার মেশিন দিয়ে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সৌন্দর্য বর্ধনের কাজ করা হয়েছে। ফুল দিয়ে সাজানো, লেক সংস্কার, সিসি ক্যামেরা স্থাপনসহ সব কাজ পুরোপুরি শেষ। পাশাপাশি বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী স্মৃতিসৌধের নিরাপত্তার বিষয়টি দেখছেন।

 

এ দিকে দিনটি উপলক্ষ্যে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তাব্যবস্থা। বাড়ানো হয়েছে নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। নিরাপত্তা জোরদারে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

 

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম জানান, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত। গণপূর্ত বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় সব সংস্কার কাজ সম্পূর্ণ করে সাজানো হয়েছে। শীতকালীন নানা রকম ফুলগাছের মাধ্যমে সাজানো হয়েছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। ইতোমধ্যে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে পুরো সাভার উপজেলা, বিশেষ করে স্মৃতিসৌধ এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসন আইনশৃঙ্খলা এবং নিরাপত্তার সাথে কাজ করছে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version