-->
শিরোনাম

ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত আজ

নিজস্ব প্রতিবেদক
ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত আজ

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার ফরজ নামাজের মাধ্যমে শুরু হয় এই পর্ব। দ্বিতীয় পর্বে অংশ নিতে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি এখন টঙ্গির তুরাগতীরে ইজতেমা ময়দানে অবস্থান করছেন। এর আগে গত ১৫ জানুয়ারি শেষ হয় ইজতেমার প্রথম পর্ব।

 

ইজতেমা সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ রোববার সকাল ১০টা বা ১১টার দিকে মোনাজাত হবে। আখেরি মোনাজাতে শরিক হতে গতকাল শনিবার ইজতেমা মাঠে এসেছেন অনেক মুসল্লি। মোনাজাতের সময় মুসল্লির সংখ্যা আরো বাড়বে।

 

দ্বিতীয় পর্বের ইজতেমাকে ঘিরে বুধবার সকাল থেকেই মুসল্লিরা টঙ্গীর তুরাগ তীরে আসতে থাকে। সবচেয়ে বেশি মুসল্লি এসেছেন গত বৃহস্পতিবার। শুক্রবার ইজতেমার জামাতের সঙ্গে জুমার নামাজে যোগ দিতেও রাজধানী ঢাকা ও তার আশপাশের এলাকা থেকে মুসল্লিরা আসেন দলে দলে। আজ রোববার মোনাজাতকে কেন্দ্র করে মুসল্লির সংখ্যা বেড়েই চলেছে।

 

এদিকে আখেরি মোনাজাতকে কেন্দ্র করে শনিবার মধ্যরাত থেকে গাজীপুরের তিনটি সড়কে সব পণ্যবাহী যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে গাজীপুর মহানগর পুলিশের পক্ষ থেকে। এতে উল্লেখ করা হয়েছে, ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস থেকে রাজধানীর আবদুল্লাহপুর, টঙ্গী-ঘোড়াশাল আঞ্চলিক সড়কের মিরের বাজার থেকে টঙ্গীর স্টেশন রোড এবং রাজধানী ঢাকার কামারপাড়া থেকে টঙ্গীর স্টেশন রোড পর্যন্ত বন্ধ থাকবে।

 

মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে। গাজীপুর মহানগর ট্রাফিক পুলিশের উপকমিশনার মো. আলমগীর হোসেন জানান, মোনাজাত ঘিরে পুলিশের সিদ্ধান্ত প্রথম পর্বের মতোই। তবে এবার পণ্যবাহী গাড়ি ছাড়া যতক্ষণ সম্ভব অন্যান্য যান চলাচল সচল থাকবে। এতে মানুষের ভোগান্তি কম হবে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ইজতেমার সার্বিক নিরাপত্তা রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনী কাজ করে যাচ্ছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে।

 

প্যান্ডেলের ভেতর ও বাইরে মুসল্লিবেশে রয়েছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার পর্যাপ্ত সদস্য। এ ছাড়া প্রায় ১০ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পুরো ইজতেমা ময়দান নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।এদিকে দেশি-বিদেশি মুরুব্বিদের বয়ানের মাধ্যমে গতকাল শনিবার ইজতেমার দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। ফজরের নামাজের পর বয়ান করেন দিল্লির নিজামুদ্দিনের মাওলানা ইয়াকুব আলী। তার বয়ান অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ।

 

বয়ান শুরুর সঙ্গে সঙ্গে পুরো ইজতেমাস্থলে নেমে আসে পিনপতন নীরবতা। গভীর মনোযোগে মুরুব্বিদের বয়ান শুনেছেন ইজতেমায় অংশ নেয়া মানুষ। তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব ঘিরে পুরো টঙ্গী এলাকা যেন এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। কুয়াশা আর তীব্র শীত উপেক্ষা করে দ্বিতীয় দিন শনিবারও তাবলিগের অনুসারীদের দলে দলে ইজতেমা ময়দানে আসতে দেখা গেছে।

 

দ্বিতীয় পর্বে পাঁচ মুসল্লির মৃত্যু : এদিকে ইজতেমা আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। গত শুক্রবার চারজন ও বৃহস্পতিবার রাতে একজনের মৃত্যু হয়। মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম সাংবাদিকদের জানান, শুক্রবার এশার নামাজের সময় খিত্তায় বসে জিকির করা অবস্থায় আবদুল হান্নান নামের এক মুসল্লি অজ্ঞান হয়ে পড়েন। পরে সেখানেই তার মৃত্যু হয়। রাত ১১টায় খিত্তায় বসা অবস্থায় মারা যান ব্যবসায়ী বোরহান। তিনি হৃদরোগে আক্রান্ত ছিলেন বলে জানা গেছে। সন্ধ্যায় গাইবান্ধার শুক্কুর মন্ডল নামের এক মুসল্লি মারা যান। এ ছাড়া গতকাল ভোরে সাভারের শিমুলতলী এলাকার মফিজুল ইসলাম মারা যান।

 

যৌতুকবিহীন বিয়ে : এদিকে দ্বিতীয় দিন বাদ আসর ইজতেমার মাঠে আয়োজন করা হয় যৌতুকবিহীন বিয়ে। এজন্য সকাল থেকেই বর-কনের নাম তালিকাভুক্ত করা শুরু হয়। বিয়ের আগ পর্যন্ত চলবে তালিকাভুক্তির কাজ। মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম বলেন, ভারতের মাওলানা সাদ কান্ধলভীর ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী ওই বিয়ে অনুষ্ঠান পরিচালনা করেন। এর আগে বয়ান মঞ্চ থেকে তিনি এ সংক্রান্ত বয়ানও করবেন।

 

তিনি জানান, ইজতেমা ময়দানে বিদেশি মেহমানদের প্যান্ডেলের পাশে থাকা দোয়ামঞ্চে যৌতুকবিহীন এই বিয়ে অনুষ্ঠান হয়। ওই মঞ্চের সামনে কনের অনুপস্থিতিতে তার স্বজন এবং বর ও তার স্বজনদের উপস্থিতিতে ইসলামী শরিয়ত অনুয়ায়ী বিয়ে সম্পন্ন করা হয়। বিয়ের পর মঞ্চের সামনে ও আশপাশে থাকা মানুষদের মধ্যে খেজুর ছুড়ে দেয়া হয়। এর আগে বিশ্ব ইজতেমার প্রথম পর্বে শতাধিক যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়।

 

ইজতেমায় বিদেশি মুসল্লি : ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিনই জর্ডান, লিবিয়া, আফ্রিকা, লেবানন, আফগানিস্তান, ফিলিস্তিন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ইরাক, সৌদি আরব, ভারত, পাকিস্তানসহ বিশ্বের ৬০টিরও বেশি দেশ থেকে প্রায় সাত হাজার মুসল্লি অংশ নিয়েছেন। ময়দানে চারটি তাঁবুতে তারা অবস্থান করছেন।

 

বিশেষ ট্রেন : টঙ্গীর রেলওয়ে স্টেশনের কর্মকর্তা জানান, আখেরি মোনাজাত উপলক্ষে রেলওয়ে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে। ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।

 

এ ছাড়া মেট্রোরেলেও বিশেষ সার্ভিস চালু থাকছে আজ মুসল্লিদের সুবিধার্থে। এ উপলক্ষে মেট্রোরেল ৯ ঘণ্টা চালানো হবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড কোম্পানির যুগ্ম সচিব মোহাম্মদ আবদুর রউফ স্বাক্ষরিত এক অফিস আদেশে বিষয়টি জানা গেছে। আজ রোববার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে আগারগাঁও মেট্রোরেল স্টেশন পর্যন্ত এবং বিপরীতক্রমে বিরতিহীনভাবে মেট্রোরেল চলাচল করবে।

 

ফ্রি চিকিৎসাসেবা : ইজতেমায় আগত দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লিকে চিকিৎসাসেবা দিতে ময়দানে রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী ইজতেমায় আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে ১২টি মেডিকেল টিম, ৬টি বিশেষায়িত মেডিকেল টিম, একটি কন্ট্রোল রুম, একটি স্বাস্থ্য শিক্ষা টিম, রেডিওলজি, প্যাথলজি, ফার্মাসিস্ট টিম ও ১১টি স্যানিটারি ইন্সপেক্টর টিম গঠন করা হয়েছে।

 

এসব টিমে ১২ জন বিশেষজ্ঞ চিকিৎসক, ৫১ জন চিকিৎসক, চারজন ডেন্টাল সার্জনসহ কর্মকর্তা-কর্মচারী মিলে ১৯৬ জন কাজ করছে। এ ছাড়া বেসরকারি পর্যায়ে অর্ধশতাধিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান প্রতিদিন হাজার হাজার মুসল্লিকে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version