-->
শিরোনাম

রোজায় নিত্যপণ্যের দাম বাড়বে না

মো. রেজাউর রহিম
রোজায় নিত্যপণ্যের দাম বাড়বে না

মো. রেজাউর রহিম: ডলার সংকটে নিত্যপণ্যের আমদানি কমেছে। তবে ব্যবসায়ীরা বলছেন, রমজান মাসে নিত্যপণ্যের দাম বাড়বে না।

 

গত কয়েক বছর ধরে দেশে রমজান মাস এলেই নিত্যপণ্যের দাম বাড়ানোর বিভিন্ন পন্থা বেছে নিতেন ব্যবসায়ীরা। একটি অসাধু চক্র নিত্যপণ্যের দাম বাড়িয়ে জনদুর্ভোগ সৃষ্টি করত। রমজানে চিনি, ভোজ্যতেল, ছোলা, ডাল, খেজুর ও আটার চাহিদা স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা বেশি থাকে। আর রমজান মাস সামনে রেখে আমদানিনির্ভর এসব পণ্যের আমদানি কমেছে।

 

একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব ব্যাপী সরবরাহ সংকট, তার ওপর বাড়তি অজুহাত হিসেবে এবার ব্যবসায়ীরা ডলার সংকটের কথা বলছেন। আর আমদানি কমে যাওয়ায় রোজায় এসব পণ্যের দাম আরো বাড়ার আশঙ্কা করছেন আমদানিকারক এবং ভোক্তারা। তবে ব্যবসায়ী নেতারা বলছেন, রোজায় দেশে নিত্যপণ্যের দাম বাড়বে না, বরং কমবে।

 

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের নভেম্বর থেকে জানুয়ারি এই তিন মাসে আগের ২০২১-২২ অর্থবছরের একই সময়ের তুলনায় নিত্যপণ্যের আমদানি কমেছে ক্ষেত্রভেদে ২৫ থেকে প্রায় ৫০ শতাংশ পর্যন্ত।

 

আমদানিকারক ও ব্যবসায়ীরা জানিয়েছেন, ডলার সংকটের ফলে আমদানি কমে যাওয়ায় বাজারে আগের বছরের তুলনায় নিত্যপণ্যের দাম বেশি। গত বছর রমজানে ছোলার দাম ছিল কেজিপ্রতি ৭০ টাকা, বর্তমানে কেজিপ্রতি ছোলার দাম দাম ৮৫-৯০ টাকা। আর রমজানের শুরুতে ছোলার দাম আরো বাড়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি আমদানি কমায় খুচরা বাজারে অন্যান্য নিত্যপণ্যেরও দাম বাড়তে পারে।

 

আমদানিকারকদের বক্তব্য, এলসি ওপেন করে পণ্য আমদানিতে সময় লাগে এক থেকে দেড় মাস। খাদ্যপণ্য আমদানিতে ব্যাংক এলসি সুবিধা এখনই শিথিল না করলে রোজার আগে বাজার চাহিদা অনুযায়ী পণ্য আমদানি করা সম্ভব হবে না। উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৩ মার্চ দেশে রমজান মাস শুরু হওয়ার কথা।

 

এ ব্যাপারে আমদানিকারক প্রতিষ্ঠান মেঘনা গ্রুপের ডেপুটি জেনারেল ম্যানেজার মিজানুর রহমান বলেন, গত বছরের রমজানের পণ্য আমদানির তুলনায় এবার আমদানির পরিমাণ বেশ কম। বিশ্ব বাণিজ্যের মন্দার কারণে বিশেষ করে ব্যাংকগুলো এলসি না দেয়ায় এ সংকট তৈরি হয়েছে। ব্যবসায়ীরা নিত্যপণ্য আমদানি করতে আগ্রহী হলেও ব্যাংক ঋণপত্র সীমিত করায় পর্যাপ্ত আমদানি করতে পারছেন না বলে উল্লেখ করেন তিনি।

 

তবে ভোক্তারা বলছেন, বিভিন্ন অজুহাতে রমজানে নিত্যপণ্যের দাম বৃদ্ধি রোধে নিয়মিত বাজার সরবরাহ ও মূল্য পরিস্থিতি সরকারের কঠোর নজরদারির মধ্যে রাখতে হবে। যাতে অসাধু ব্যবসায়ীরা তাদের বাড়তি মুনাফার জন্য পণ্যের মূল্য বৃদ্ধি করে জনদুর্ভোগ সৃষ্টি না করতে পারে সেজন্য সরকারে কাছে দাবি জানান তারা।

 

চট্টগ্রাম কাস্টম হাউসের তথ্য অনুযায়ী, ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে সয়াবিন তেল আমদানির পরিমাণ ১ লাখ ২৫ হাজার ৭০৫ টন। এক বছর আগের একই সময়ে দেশে সয়াবিন তেল আমদানির পরিমাণ ছিল প্রায় ২ লাখ ২৩ হাজার ৩৮৪ টন। এছাড়া একই সময়ে কমেছে সয়াবিন বীজ আমদানির পরিমাণও।

 

গত নভেম্বর থেকে জানুয়ারিতে সয়াবিন বীজ আমদানির পরিমাণ প্রায় ১ লাখ ৬ হাজার টন। আগের বছর একই সময়ে সয়াবিন বীজ আমদানি হয়েছিল প্রায় ২ লাখ ২৩ হাজার টন। আর গত নভেম্বর থেকে জানুয়ারি এই তিন মাসে পাম অয়েল আমদানির পরিমাণ প্রায় ৪ লাখ ৪ হাজার টন। আগের অর্থবছরে একই সময়ে আমদানির পরিমাণ ছিল ২ লাখ ৮৪ হাজার টন।

 

তবে রোজায় সবচেয়ে বেশি চাহিদাসম্পন্ন পণ্য চিনির আমদানি স্বাভাবিক রয়েছে। চলতি অর্থবছরের নভেম্বর থেকে জানুয়ারিÑ এই তিন মাসে চিনি আমদানি হয়েছে প্রায় ৬ লাখ ৮২ হাজার টন।

 

নিত্যপণ্যের আমদানিকারকরা জানান, আগে প্রতি বছর রমজান উপলক্ষে পণ্য আমদানি ও চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাস করে বাজারে সরবরাহের প্রতিযোগিতা থাকলেও এবারের পরিস্থিতি অনেকটা অন্যরকম। তারা জানান, ডলার সংকটের কারণে এলসি খুলতে না পারায় বাণিজ্যিক আমদানিকারকরা চাহিদামতো পণ্য আমদানি করতে পারছেন না।

 

বিশেষ করে খেজুর, ছোলা, ডাল, মসুর আমদানি করতে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে। এসব পণ্য আমদানিতে ব্যাংক থেকে ঋণপত্র (এলসি) খুলতে পারছেন না তারা।

 

রোজায় নিত্যপণ্যের দাম কমবে, বাড়বে না এফবিসিসিআই : এদিকে, আসন্ন পবিত্র রমজানে দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে না বলে জানিয়েছেন দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসীম উদ্দিন।

 

রোববার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে আয়োজিত রমজান উপলক্ষে নিত্যপণ্যের আমদানি, মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনাবিষয়ক এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

 

সভায় এফবিসিসিআই সভাপতি বলেন, চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে মানুষের জীবনযাত্রা অনেক কঠিন হয়ে উঠেছে।

 

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, এ পরিস্থিতিতে আপনারা একে অপরকে দায়ী করে সুযোগ নিলে তা হবে না, হতে পারে না।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version