-->
শিরোনাম

আগামীকাল পটিয়ার সাধুর পাহাড়ে আন্ত: ধর্মীয় সম্প্রীতি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
আগামীকাল পটিয়ার সাধুর পাহাড়ে আন্ত: ধর্মীয় সম্প্রীতি সম্মেলন

আগামীকাল ১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) পটিয়ার কেলিশহরসহ সাধুর পাহাড়ে মহাত্মা স্বামী সত্যানন্দ, কালাবাবা ও নিত্যানন্দ যোগসিদ্ধা আশ্রমে ১৫৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ছয় ধর্মের সমন্বয়ে আন্ত: ধর্মীয় সম্প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

এ সম্মেলনে প্রত্যেক ধর্মের গুরু ও প্রজ্ঞাবানরা বক্তব্য রাখবেন ।

 

যেখানে সর্ব ধর্মের আলোচনায় উঠে আসে পরস্পরের প্রতি ভালোবাসা, সম্প্রীতি, সৌহার্দ্য ও মানবতার কথা।

 

প্রতিবছর এই আশ্রমে হিন্দু, বৌদ্ধ, মুসলিম, খৃষ্টান, শিখ, বাহাই ধর্মের লোকদের সমাগম হয়ে থাকে।

 

এবারও সাধুর পাহাড়ে দেশ, জাতি - ধর্ম - বর্ণ নির্বিশেষে সকলের উপস্থিতিতে মহাউৎসব মিলনমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

অনুষ্ঠান সূচির মধ্যে থাকবে মহাত্মা স্বামী সত্যানন্দ ও মঙ্গল দাস মোহন্ত ( কালাবাবা) স্মরণে ১৫৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও আন্তধর্মীয় সম্প্রীতি মহাসম্মেলন ও আশ্রম পুন: প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহাত্মা স্বামী নিত্যানন্দ পুরী মহারাজের দ্বিতীয় তিরোধান দিবস এবং আশ্রম নব অধিপতি স্বামীজিপুত্র অজিত বিশ্বাস (পুরীর) অভিষেক অনুষ্ঠান উদযাপন ।

 

প্রথম অধিবেশনে থাকবে শুভ অভিষেক ও সম্মাননা স্মারক প্রদান। এছাড়া চন্ডীপাঠ, গীতাপাঠ, রাষ্ট্রীয় পতাকাসহ ধর্মীয় পতাকা উক্তোলন পর্ব।

 

দ্বিতীয় অধিবেশনে থাকবে আন্ত ধর্মীয় সম্প্রীতি সম্মেলনের আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ চট্টগ্রাম ১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য শামসুল হক চৌধুরী।

 

প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন দিনাজপুর ১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল । সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। মহান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন একুশে পদকে মনোনীত দৈনিক ভোরের আকাশের সম্পাদক ও স্বাধীন বাংলা বেতারের শিল্পী শব্দ সৈনিক মনোরঞ্জন ঘোষাল ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান রাসায়নিক পরীক্ষক ড. দুলাল কৃষ্ণ সাহা । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর ট্রাস্টী বাবুল শর্মা।

 

উল্লেখ্য, চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার কেলিশহর শ্রীশ্রী সত্যানন্দ কালাবাবা যোগ সিদ্ধাশ্রমের মঠাধ্যক্ষ শ্রীমৎ স্বামী নিত্যানন্দ পুরী মহারাজ এই আন্ত:ধর্ম সমন্বয়ের প্রবক্তা। তিনি বিশ্বের সব মানুষের মঙ্গল কামনায় ব্রত ছিলেন।

 

তিনি ২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি রোববার সকাল ৬টা ৪৫ মিনিটে নিজ আশ্রমে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version