-->

৫ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
৫ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা

দেশের ৫ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন।

 

এছাড়া খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন। রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ভোট হবে ২১ জুন। ৫ সিটি করপোরেশন নির্বাচনেই ইভিএমে ভোট গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

এছাড়া সিটি করপোরেশন নির্বাচনে সিটি ক্যামেরাও ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে।

 

সোমবার নির্বাচন কমিশনের এক সভা শেষে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম ৫ সিটি নির্বাচনের এই তফসিল ঘোষণা করেন। তিনি বলেন, পাঁচ সিটির ভোটের তারিখ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এসব নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং সিসি ক্যামেরাও থাকবে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ হবে। এসব সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

 

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল। বাছাই ৩০ এপ্রিল। প্রত্যাহারের শেষ সময় ৮ মে। খুলনা ও বরিশাল সিটিতে ভোটের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন।

 

রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে। এই দুই সিটিতে মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ জুন। আর এই দুই সিটিতে ভোট গ্রহণ করা হবে ২১ জুন।

 

এছাড়াও ইসির তফসিলে আগামী ১২ জুন একটি উপজেলা ও দুটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়েছে। একই সঙ্গে তিনটি পৌরসভায় ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব উপজেলা ও পৌরসভার মধ্যে রয়েছে ময়মনসিংহের তারাকান্দা উপজেলা, কক্সবাজার সদর পৌরসভা ও নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভা।

 

এছাড়া বগুড়ার তালোড়া পৌরসভা, টাঙ্গাইলের বাসাইল পৌরসভা ও নারায়ণগঞ্জের গোলাপদী পৌরসভা নির্বাচন ২১ জুন অনুষ্ঠিত হবে। ইসি সচিব বলেন, সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার পার্শ্ববর্তী জেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। বিস্তারিত পরে জানানো হবে।

 

দ্বাদশ জাতীয় নির্বাচন এগিয়ে আসায় ৫ সিটি নির্বাচন আগেভাগেই করার সিদ্ধান্ত নিল ইসি। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির সাধারণ নির্বাচনের পর নির্বাচিত প্রতিনিধিদের প্রথম সভা থেকে পাঁচ বছরের মেয়াদ থাকে সিটি করপোরেশনের। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট করতে হয়। পাঁচ সিটির মধ্যে সবার আগে গাজীপুরে ভোটের ক্ষণগণনা শুরু হয়েছে ১১ মার্চ।

 

আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে এই সিটির ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। এ সিটেতে সর্বশেষ ভোট হয় ২০১৮ সালের ২৬ জুন। এছাড়া খুলনা সিটিতে ভোট হয় ২০১৮ সালের ১৫ মে। আর রাজশাহী, সিলেট ও বরিশালে সবশেষ ২০১৮ সালের ৩০ জুলাই ভোট হয়।

 

এ বছরের নভেম্বর থেকে শুরু হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা। তার আগেই সব সিটির ভোট সারার পরিকল্পনা নিয়েছে ইসি। আগামী বছরের ২৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে ইসির। এ কারণে আগেই সিটি নির্বাচিনের তোড়জোড় ইসির।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version