-->
শিরোনাম

নিউ সুপার মার্কেটে আগুন পুড়ে ছাই হয়েছে বিপুল টাকা

ইমরান খান
নিউ সুপার মার্কেটে আগুন পুড়ে ছাই হয়েছে বিপুল টাকা

ইমরান খান: আগুন নিভেছে নিউ সুপার মার্কেটের। মার্কেটের চাবি হস্তান্তর করেছে ফায়ার সার্ভিস। গতকাল সকালেই মার্কেটের ভেতরে যান ব্যবসায়ীরা। দ্রুত পায়ে দোকানে গিয়েই ক্যাশবাক্সের কাছে ছুটে যান। স্তরে স্তরে সাজানো টাকার বান্ডিলগুলো আগুনে পুড়ে ছাই হয়ে আছে সেখানে। ছাইগুলো দুই হাতে ধরে কান্না করছিলেন।

 

ক্যাশবাক্সে জমানো বিপুল টাকার ছাইয়ে পরিণত হওয়ার দৃশ্য দেখে মুহূর্তেই জ্ঞান হারিয়েছেন বেশ কয়েকজন। তাৎক্ষণিকভাবে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। এ সময় দোকান মালিকের পাশাপাশি কান্না করতে দেখা যায় কর্মচারীদেরও। রোববার সকালে সরজমিনে গিয়েই চোখে পড়ে এমন দৃশ্য।

 

রোববার সকালে নিউ সুপার মার্কেট ব্যবসায়ীদের হাতে চাবি বুঝিয়ে দেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মকর্তারা। তারপরই আগুনে ভস্মীভ‚ত মার্কেটের ভেতরে পা রাখেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর নিউ সুপার মার্কেটে তৃতীয় তলায় ৩৫০টির বেশি দোকান ছিল। দ্বিতীয় তলায় ছিল ৩০০টির মতো দোকান। অগ্নিকান্ডের তৃতীয় তলায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এই তলার সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে।

 

ব্যবসায়ীরা দ্রুত মার্কেটের ব্যবসায়িক পরিবেশ ফিরে পেতে চান। নিউ সুপার মার্কেটের দ্বিতীয় তলার সাগর ফ্যাশনের মালিক নাদিম বলেন, সরকার আমাদের কত টাকা ক্ষতিপূরণ দেবে, সে বিষয়ে আমাদের ধারণা আছে। এ দিয়ে ঋণ পরিশোধ তো দূরের কথা দোকানের সংস্কার কাজও করতে পারব না। তাই ব্যবসায়ীদের বাঁচাতে দ্রুত সময়ের মধ্যে মার্কেটে ব্যবসায়িক পরিবেশ ফিরিয়ে দেয়া হোক। তাহলে আমরা ঘুরে দাঁড়াতে পারব। তা না হলে সব সম্পত্তি বিক্রি করেও ঋণের টাকা পরিশোধ করতে পারব না।

 

ব্যবসায়ী শাহ আলম বলছিলেন, অগ্নিকান্ডের আমরা নিঃস্ব। শনিবার ৬টায় আগুনের খবর পেয়ে এসে দেখি পুরো মার্কেটে আগুন। একটা মালও বের করতে পারিনি। দোকানে ৪ লাখ টাকা ক্যাশ ছিল। তাও আগুনে পুড়ে ছাই হয়েছে। মালিকদের পাশাপাশি পোড়া টাকা ও দোকান দেখে কান্নায় ভেঙে পড়েন কর্মচারীরাও। সাগর ফ্যাশনে কাজ করতেন রাফি। তিনি বলেন, মালিকের কান্না দেখে আমি কথা বলার ভাষা হারিয়ে ফেলেছি। এই ঈদে বেতন-বোনাস না পেলে আমার ও আমার পরিবারেরও কষ্ট হবে। কিন্তু মালিকের কাছে টাকা চাইব কীভাবে?

 

পরান সরকার নামে এক সেলসম্যান বলেন, আমি ২৫০ নম্বর নাটাই ফ্যাশন হাউসে কাজ করতাম। শনিবারের আগুনে আমার মালিক নিঃস্ব হয়ে গেছেন। দোকানে গিয়ে ছাই ছাড়া আর কিছু মেলেনি।

 

খুলেছে আশপাশের মার্কেট : নিউ সুপার মার্কেটে অগ্নিকান্ডের পর নিউ মার্কেট বন্ধ থাকলেও গাউছিয়া, চাঁদনী চক ও চন্দ্রিমা মার্কেটসহ আশপাশের মার্কেটগুলোর দোকান খুলেছে। বসেছে ফুটপাতের দোকানও। নিউ সুপার মার্কেট সংলগ্ন চন্দ্রিমা মার্কেটের দোকানগুলো খুললেও বন্ধ রাখা হয়েছে বিদ্যুৎ সংযোগ। দোকান খুললেও নেই ঈদের বাজারের মতো বেচাকেনা। ব্যবসায়ীরা বলছেন, আগুনের আতঙ্কে ক্রেতারা মার্কেটে কম আসছেন।

 

অগ্নিকান্ডের রহস্য উদ্ঘাটেনে কাজ করছে একাধিক বাহিনী : ঈদের আগে ১১ দিনের ব্যবধানে পুড়েছে ঢাকার সবচেয়ে বড় পাইকারি কাপড়ের মার্কেট বঙ্গবাজার এবং ঢাকা নিউ মার্কেটের পাশে নিউ সুপার মার্কেট। বঙ্গবাজার ও ঢাকা নিউ সুপার মার্কেটে প্রায় একই সময়ে আগুন লেগেছে। একই সময়ে আগুন লাগার কারণে এটি নাশকতা কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

 

বঙ্গবাজারের পর নিউ সুপার মার্কেটে আগুন লাগার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। বড় বড় মার্কেটে সিরিজ আগুনের ঘটনাগুলোর রহস্য দ্রুত উদ্ঘাটন করতে শনিবার পুলিশ সদর দপ্তরে জরুরি বৈঠক হয়েছে। ওই বৈঠকে সভাপতিত্ব করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। পাশাপাশি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার ও র‌্যাব মহাপরিচালকও আলাদাভাবে বৈঠক করেছেন। গোয়েন্দা সংস্থাগুলো কারণ অনুসন্ধানে কাজ করছে। আলাদাভাবে তদন্ত করছে ফায়ার সার্ভিস।

 

অগ্নিকান্ডের কারণ অনুসন্ধানে ডিএসএসসিসির তদন্ত কমিটি : ঢাকা নিউ মার্কেটের আওতাধীন নিউ সুপার মার্কেটে সংঘটিত অগ্নিকান্ডের কারণ অনুসন্ধান, ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণে ৯ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। রোববার করপোরেশনের অঞ্চল-১-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনকে আহŸায়ক এবং প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীনকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

 

৫৮টি মার্কেট ও শপিংমল অগ্নিঝুঁকির তালিকাভুক্ত : এদিকে ঢাকার বঙ্গবাজার ও নিউ সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ডের পর রাজধানীর ৫৮টি মার্কেট ও শপিংমলকে অগ্নিঝুঁকির তালিকাভুক্ত করেছে ফায়ার সার্ভিস। এর মধ্যে ঢাকা নিউ মার্কেটের পাশে গাউছিয়া মার্কেটসহ নয়টি মার্কেটকে ‘অধিক ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

 

এছাড়া ১৪টি মার্কেটকে ‘মাঝারি ঝুঁকিপূর্ণ’ এবং ৩৫টি মার্কেটকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় রাখা হয়েছে। ফায়ার সার্ভিস পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম জানান, রাজধানীতে যে ৫৮টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে, তার সবগুলোই বাণিজ্যিক। এর মধ্যে নয়টি অধিক ঝুঁকিপূর্ণ, ১৪টি মাঝারি আর ৩৫টি মার্কেটকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

 

উল্লেখ্য, রাজধানীর নিউ সুপার মার্কেটে শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে ভয়াবহ আগুন লাগে। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে সকাল ৫টা ৪৩ মিনিট থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। ৩০টি ইউনিট কাজ করে দীর্ঘ সাড়ে ৩ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনে। এখন পর্যন্ত আগুন লাগার কারণ সম্পর্কে কিছু জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

 

গত ৪ এপ্রিল বঙ্গবাজারে আগুন লেগে ভস্মীভূত হওয়ার ১১ দিনের মাথায় নিউ সুপার মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটল। এর আগে এলিফ্যান্ট রোড, সিদ্দিক বাজার, কাঁটাবনসহ রাজধানীর বিভিন্ন স্থানে আগুন লাগার ঘটনা ঘটে। এসব ঘটনায় উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মৃত্যু ও বিপুল পরিমাণ অর্থ সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version