-->
শিরোনাম

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

নিজস্ব প্রতিবেদক
প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দেয়া শুরু করেছে রাষ্ট্রীয় পতাকাবাহী উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিমানের আধুনিক বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ এর মাধ্যমে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ঢাকা-সিলেট-লন্ডন রুটের ফ্লাইটে মঙ্গোলিয়ান এয়ারলাইনসের একজন পাইলটকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এই প্রশিক্ষণ শুরু হয়েছে।

 

শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিমান কর্তৃপক্ষ বলছে, দেশে প্রথমবারের মতো বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে লাইন ট্রেনিং দিচ্ছে সংস্থাটি। শুধু দেশেই নয়, দক্ষিণ এশিয়ার অ্যাভিয়েশন ইতিহাসে এ ধরেনের ঘটনা এই প্রথম।

 

গতকাল সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত হয়ে প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম।

 

এ সময় বিমানের পরিচালক প্রশাসন ও মানবসম্পদ যুগ্ম সচিব মো. ছিদ্দিকুর রহমান, পরিচালক ফ্লাইট অপারেশন্স ক্যাপ্টেন মো. সিদ্দিকুর রহমান, বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ট্রেইনার ও পাইলটরা উপস্থিত ছিলেন।

 

জানা গেছে, প্রাথমিকভাবে ৩ জন এবং পর্যায়ক্রমে মঙ্গোলিয়ান রাষ্ট্রীয় এয়ারলাইনসের ১২ জন পাইলটকে প্রশিক্ষণ দেবে বিমান। তারা বিমান থেকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে প্রশিক্ষণ নেবেন। এজন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে প্রয়োজনীয় অনুমোদন নেয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিমানই প্রথম বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে প্রশিক্ষণ দেওয়ার গৌরব অর্জন করেছে।

 

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম বলেন, বিমানের প্রতি বিদেশি এয়ারলাইনসগুলোর আস্থা আছে। সেফটি স্ট্যান্ডার্ড ও মানসম্মত প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতার কারণে বিদেশি এয়ারলাইনসগুলোর বিমানের প্রশিক্ষণের প্রতি আকর্ষণ বাড়ছে। ভবিষ্যতে এই প্রশিক্ষণের পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা আছে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version