-->
শিরোনাম

পেঁপের কেজি ৮০ টাকা, কাঁচামরিচ ১৬০

নিজস্ব প্রতিবেদক
পেঁপের কেজি ৮০ টাকা, কাঁচামরিচ ১৬০

সবজির দাম বেড়েই চলছে। বাজারে বর্তমান কাঁচা পেঁপে ৮০ ও কাঁচামরিচ ১৬০ টাকা কেজি। দুদিন আগেও কাঁচামরিচ বিক্রি হয়েছে ১২০ টাকা কেজি দরে। সোমবার তা বিক্রি হয় ১৬০ টাকায়। তবে বিক্রেতারাও জানেন না দাম বৃদ্ধির কারণ।

 

মিরপুর কাঁচাবাজার ঘুরে জানা যায়, সব ধরনের সবজির দাম আরো বেড়েছে। ৬০ টাকার নিচে কোনো সবজি বিক্রি হচ্ছে না। তবে তেল-ডাল ও মাছের দাম আগের মতোই অপরিবর্তিত রয়েছে। দ্রব্যমূল্যের এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের মধ্যে দেখা যায় মিশ্র প্রতিক্রিয়া। মহল্লায় ভ্যানে করে সবজি বিক্রি করেন বিল্লাল।

 

তিনি বলেন, সব সবজির দাম বেশি, যা টাকা নিয়ে এসেছিলাম সব শেষ। তাও অল্প পরিমাণ সবজি কিনতে পেরেছি। পেঁপে তো কিনতেই পারিনি। এখন পাইকারি বাজারেই পেঁপে বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। এ কারণে পেঁপে কিনতে পারেনি। মহল্লায় গিয়ে আমাকে আরো বেশি দামে বিক্রি করতে হবে। পরে বেচতে পারব না।

 

কাঁচা মরিচ বিক্রেতা কবির বলেন, ‘কাঁচামরিচের দাম বেড়েছে। আমি নিজেই দুই-তিন দিন আগে ১০০-১২০ টাকা কেজিতে বিক্রি করছি। কিন্তু আজ আমাকে আরো বেশি দামে কিনতে হয়েছে। কেন দাম বেড়েছে জানি না। এখন তো বন্যাও না।’ বাজার করতে আসা ফরিদা খাতুন বলেন, ‘আমার ছোট পরিবার। অল্প বাজার করলেই হয়ে যায়। কিন্তু যত অল্পই কিনি না কেন; দাম বেড়েছে এটা সত্যি।’

 

মিজান বলেন, ‘পেঁপের কেজি নাকি ৮০ টাকা। এই পেঁপে কিনেছি ১০ থেকে ১৫ টাকা কেজি। এটা খুব বেশিদিন আগের কথা না। এভাবে সবকিছুর দাম বাড়লে আমরা কই যাব?

 

কাঁচাবাজারে পেঁপে ৮০ টাকা, বেগুন ৮০ টাকা, করলা ৮০-১০০ টাকা, কাকরোল ১০০ টাকা, গাজর ৭০-১২০ টাকা, টমেটো ৪০-৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, চাল কুমড়া ৬০ টাকা, ঢেঁড়স ৬০-৮০ টাকা, পটল ৮০-১০০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, ধুন্দল ৮০ টাকা, সজনে ১৬০ টাকা, বরবটি ১০০ টাকা, কচুরমুখী ১৬০ টাকা, লাউ ৭০-৮০ টাকা, কাঁচামরিচ ১৬০ টাকা, ধনেপাতা ৩০০ টাকা, আলু ৩৫ টাকা, পেঁয়াজ ৫৫-৬০ টাকা, আদা ২৬০-৩০০ টাকা এবং রসুন ১৬০-১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

এছাড়া মুদি দোকান ঘুরে জানা যায়, তেল-ডালের দাম আগের মতোই অপরিবর্তিত রয়েছে। মসুর ডাল ১৩০ টাকা, মুগ ডাল ১২০ টাকা, খেসারি ডাল ৮৫ টাকা, বুটের ডাল ৯০ টাকা, ছোলা ৮৫ টাকা, চিনি ১৩০ টাকা, খোলা আটা ৫৭ টাকা, খোলা ময়দা ৬৩ টাকা, সয়াবিন তেল ১৯৯ টাকা ও খোলা সরিষার তেল ২৫০ টাকা লিটার বিক্রি হচ্ছে।

 

মাছের বাজার ঘুরে দেখা যায়, দাম আগের মতোই রয়েছে। ৮০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ ১৩০০ টাকা এবং এক থেকে দেড় কেজি ইলিশ ২ হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

এছাড়া রুই মাছ ৩৫০-৪০০ টাকা, কাতল ৬০০ টাকা, বেলে ১০০০-১১০০ টাকা, কাঁচকি ৫০০, চিংড়ি ৮০০-১২০০ টাকা, কৈ মাছ ৩০০ টাকা, শিং ৫০০ টাকা, টেংরা মাছ ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version