-->
শিরোনাম

ঢাকা-১৭ আসনের ভোট আজ

নিজস্ব প্রতিবেদক
ঢাকা-১৭ আসনের ভোট আজ

ঢাকা-১৭ আসনের উপনির্বাচন আজ সোমবার। সকাল ৮টা থেকে ব্যালটের মাধ্যমে এই আসনের ভোটগ্রহণ করা হবে। শেষ হবে বেলা ৪টায়। ভোট সুষ্ঠু করতে ইসির পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে প্রতি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আগারগাঁও নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরার মাধমে ভোট পর্যবেক্ষণ করবে ইসি।

 

কর্মকর্তারা জানান, কোনো কেন্দ্রে অনিয়ম দেখা গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

 

এদিকে দেশের আরো ৭টি পৌরসভার নির্বাচনে ভোট নেয়া হচ্ছে আজ। পৌরসভার মধ্যে রয়েছে পিরোজপুরের ভান্ডারিয়া, চাঁদপুরের ছেংগারচর, কুমিল্লার দেবিদ্বার, যাশোরের বেনাপোল, চট্টগ্রামের দোহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট ও সিরাজগঞ্জের তাড়াশ পৌরসভায়। পৌরসভায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এসব নির্বাচন সুষ্ঠু করতে ইসির পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

 

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে গঠিত সংসদীয় আসনটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ২০৫। ভোটকেন্দ্র ১২৪টি। এসব কেন্দ্রের মধ্যে ৬০৫টি ভোট কক্ষে ভোট নেয়া হবে।

 

ইসি কর্মকর্তারা জানান, বেলা ৪টায় নির্বাচন শেষে বনানীর বিদ্যানিকেতন থেকে ফল ঘোষণা করা হবে। এই আসনে ৮ প্রার্থীর মধ্যে রয়েছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, আলোচিত ইউটিউবার মো. আশরাফুল হোসেন আলম (হিরো আলম), জাতীয় পার্টির জিএম কাদেরপন্থি সিকদার আনিসুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন ও তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান। চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে মৃত্যুবরণ করায় আসনটি শূন্য হয়।

 

গত ১ জুন নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে ইসি। এসব প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী ও আলোচিত কন্টেন্ট ক্রিয়েটার হিরো আলম ছাড়া কোনো প্রার্থীরই তেমন কোনো নামডাক ছিল না শুরু থেকে। প্রচার-প্রচারণায় নেমেও অন্য প্রার্থীরা খুব একটা সাড়া ফেলতে পারেননি। নির্বাচন সুষ্ঠু করার বিষয়ে ইসি রাশেদা সুলতানা বলেন, নির্বাচন সুষ্ঠু করতে কর্মকর্তাদের নিরপেক্ষ, নির্মোহ ও নির্লিপ্ত থেকে সাহসিকতার সঙ্গে কাজ করার পরামর্শ দেয়া হয়েছে।

 

আমরা চাই একটা সুষ্ঠু ও সুন্দর ভোট। নির্বাচন একটা খেলার মাঠ, মাঠে অনেক প্লেয়ার। যার যা দায়িত্ব তা পালন করতে হবে। আমরা আমাদের দায়িত্ব পালন করব। ভোটাররা যাতে এসে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে, তাও নিশ্চিত করার নির্দেশ দেন এই কমিশনার।

 

এদিকে ইসি কর্মকর্তারা বলেন, এই নির্বাচনে কেন্দ্রভিত্তিক নিরাপত্তার পাশাপাশি পুরো নির্বাচনী এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ পাঁচজন, আনসারের দুইজন সদস্য থাকবে। এছাড়া অস্ত্র ছাড়া লাঠি হাতে থাকবে আনসারের ১২ জন সদস্য। অন্যদিকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে পুলিশের দুজন অতিরিক্ত সদস্য থাকবে।

 

আবার পুলিশের ১০টি মোবাইল টিম, পাঁচটি মোবাইল স্ট্রাইকিং টিম, র‌্যাবের ছয় টিম ও ছয় প্লাটুন বিজিবি নিয়োজিত থাকবে ভোটের এলাকায়। নির্বাচনী অপরাধ আমলে নিয়ে ভ্রাম্যমাণ আদালত ও সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনায় ১৫ জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ছয়জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এদিকে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ), সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও যুব উন্নয়ন সংস্থার ২১ জন পর্যবেক্ষক ভোট দেখবেন বলে জানা গেছে।

 

নেত্রকোনা-৪ আসনে উপনির্বাচন হবে আগামী ২ সেপ্টেম্বর: এদিকে সংসদ সদস্য রেবেকা মমিনের মৃত্যুতে শূন্য হওয়া নেত্রকোনা-৪ আসনে উপনির্বাচন হবে আগামী ২ সেপ্টেম্বর। রোববার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনের সভায় এ উপনির্বাচনের তারিখ চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে ২৪ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন আগ্রহীরা। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ জুলাই। আর মনোনয়ন প্রত্যাহার করা যাবে ৩১ জুলাই পর্যন্ত। এরপর ২ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে।

 

জাতীয় নির্বাচনের বাকি আছে আর পাঁচ মাস। ফলে এই উপনির্বাচনে বিজয়ী প্রার্থী দায়িত্ব পালনের জন্য খুব বেশি সময় পাবেন না। তারপরও সংসদ সদস্য মারা যাওয়ায় ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় এ নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে কাজী আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

 

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, এই নির্বাচনে সিসি ক্যামেরা ব্যবহার করা হবে না। রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা। ৭৬ বছর বয়সি রেবেকা মমিন দীর্ঘদিন ধরে কিডনি ও শ্বাসকষ্টজনিত জটিলতায় ভুগছিলেন। গত ১১ জুলাই ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version