-->
জাতীয়করণের দাবি

আন্দোলনে যোগ দিলেন মাদরাসা শিক্ষকরাও, মাউশির চিঠিতে আরও ক্ষুব্ধ শিক্ষকরা

অনলাইন ডেস্ক
আন্দোলনে যোগ দিলেন মাদরাসা শিক্ষকরাও, মাউশির চিঠিতে আরও ক্ষুব্ধ শিক্ষকরা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে টানা নবম দিনের মতো অবস্থান কর্মসূচি করছেন এমপিওভুক্ত শিক্ষকরা। বুধবার (১৯ জুলাই) সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচি শুরু করেছেন তারা।

 

গত ১১ জুলাই থেকে মাধ্যমিক শিক্ষকরা প্রেস ক্লাবের সামনের সড়ক আটকে কর্মসূচি করে আসছেন। এবার তাদের আন্দোলনে যোগ দিয়েছেন বেসরকারি মাদরাসার শিক্ষকরাও। এতে আগের চেয়েও কর্মসূচিতে শিক্ষকদের উপস্থিতি বেশি দেখা গেছে। পল্টন থেকে হাইকোর্ট অভিমুখী সড়ক বন্ধ করে কর্মসূচি করছেন তারা। এতে ওই সড়কে সব ধরনের যানচলাচল বন্ধ রয়েছে।

রাজবাড়ী থেকে আসা মাদরাসা শিক্ষক তবিবুর রহমান বলেন, মাধ্যমিকের শিক্ষকরা যে দাবিতে আন্দোলন করছেন, তাতে আমাদের সমর্থন ছিল। এবার আমরা ঢাকায় এসে কর্মসূচিতে অংশ নিয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত মাদরাসা শিক্ষকরা আন্দোলনে থাকবেন, এটাই সিদ্ধান্ত হয়েছে।

 

বরিশাল থেকে গত শনিবার ঢাকায় এসেছেন শিক্ষক জয়দেব অধিকারী। তিনি এক আত্মীয়ের বাসায় থেকে প্রতিদিন কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

 

জয়দেব অধিকারী  বলেন, আমাদের এ দাবি দীর্ঘদিনের। ৫ শতাংশ প্রণোদনা দিয়ে আমাদের এ বৈষম্য দূর হবে না। সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের মাধ্যমে শিক্ষকদের বেতন-ভাতার বৈষম্য দূর করতে হবে। সরকার যত দ্রুত দাবি মেনে নেবে, তত দ্রুত আমরা ক্লাসে ফিরতে পারবো। তা না হলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হবে, যা আমরা চাই না।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের অনুপস্থিতি তদারকিসহ মাউশির ৫ দফা নির্দেশনার চিঠি প্রত্যাহারের দাবি উঠে আসছে কর্মসূচি থেকে। এ আন্দোলন চলা অবস্থায় মঙ্গলবার (১৮ জুলাই) করোনার শিখনঘাটতি রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের উপস্থিতি নিশ্চিতে কঠোর নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। কিন্তু ওই নির্দেশনায় আরও ক্ষুব্ধ শিক্ষকরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version