-->

মরক্কো-সৌদি থেকে ৭০ হাজার টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক
মরক্কো-সৌদি থেকে ৭০ হাজার টন সার কিনবে সরকার

মরক্কো ও সৌদি আরব থেকে ৮০ হাজার টন এসপি ও ডিএপি সার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ৩৬৬ কোটি ৭১ লাখ ৫৫ হাজার টাকা। এর মধ্যে ৩০ হাজার টন এসপি ও ৪০ হাজার টন ডিএপি সার। বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকের কাছে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহমুদ খান।

 

তিনি বলেন, আজ ক্রয় কমিটির অনুমোদনের জন্য ছয়টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের দুটি, কৃষি মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এর মধ্যে ক্রয় কমিটি পাঁচটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে। নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবটি বাতিল করা হয়েছে। অনুমোদিত পাঁচটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ৬৮২ কোটি ২৭ লাখ ১০ হাজার ৬৮০ টাকা। অতিরিক্ত সচিব জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার টন এসপি সার ১২৯ কোটি ১০ লাখ পাঁচ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

 

কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মা’আদেন থেকে সপ্তম লটে ৪০ হাজার টন ডিএপি সার ২৩৭ কোটি ৬১ লাখ ৫০ হাজার টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

 

ভোরের আকাশ।মি

মন্তব্য

Beta version