-->

বঙ্গবাজারে আগুন মাইন উদ্দীনের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
বঙ্গবাজারে আগুন
মাইন উদ্দীনের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দীনের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (নিরাপত্তা ও বহিরাগমন) নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

বৃহস্পতিবার বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দীনের চরম অদক্ষতায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠিতে এই তদন্তের নির্দেশ দেয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি উপবিভাগের উপসচিব জাহিদুল ইসলাম স্বাক্ষরিত তদন্তের ওই সুপারিশে বলা হয়েছে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রি. জে. মো মাইন উদ্দীনের চরম অদক্ষতার কারণে বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়াসহ তার ছোট ভাই নুর উদ্দিন আনিস, সালাউদ্দিন ও তাদের সিন্ডিকেট কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছবি অবমাননাসহ নিয়োগ বাণিজ্য, বদলি বাণিজ্য, টেন্ডারবাজি ও অন্যান্য খাতে ব্যাপক দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশন থেকে অনুরোধ করা হয়েছে।

 

সুপারিশে আরো বলা হয়েছে, উল্লিখিত বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব ফয়সল আহমেদ এবং সিনিয়র সহকারী সচিব (নিরাপত্তা-৩ শাখা) আফরোজা আক্তার রিবার সমন্বয়ে একটি কমিটি গঠন করা হলো। কমিটিতে আনীত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

 

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি উপবিভাগের উপসচিব জাহিদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, দুর্নীতি দমন কমিশন থেকে এ সংক্রান্ত একটি প্রতিবেদন আসে। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ে একটি তদন্ত কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। এ বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দীনের ফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি। গত ৪ এপ্রিল ভোরে দেশের অন্যতম বড় কাপড়ের মার্কেট বঙ্গবাজারে আগুন লেগে পাঁচটি মার্কেটের পাঁচ হাজার দোকান পুড়ে ছাই হয়ে যায়। এসব দোকানে প্রায় ১৫ হাজার কর্মচারী কাজ করতেন।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version