-->

আজ শুভ মহালয়া, দেবী দুর্গার মর্ত্যে আসার আমন্ত্রণের দিন আজ: সুজিত রায় নন্দী

নিজস্ব প্রতিবেদক
আজ শুভ মহালয়া, দেবী দুর্গার মর্ত্যে আসার আমন্ত্রণের দিন আজ: সুজিত রায় নন্দী

শুভ মহালয়া উদযাপনের মধ্য দিয়ে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আগমন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামিলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী।

 

আজ সকালে ঢাকার শ্রী শ্রী রমনা কালী মন্দিরে মহালয়া উপলক্ষে মঙ্গলপ্রদীপ প্রজ্বলন পরবর্তী সাংবাদিকদের তিনি এই সব কথা বলেন।

 

তিনি বলেন, ভোরে চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানানো হয়। পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে ২০ অক্টোবর। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

 

দুর্গাপূজার প্রস্তুতি পর্ব বা মহালয়ার প্রথম প্রহরে শেষ হয় পিতৃপক্ষের আর শুরু হয় দেবীপক্ষের। একই সঙ্গে দুর্গাপূজার মূল অংশের প্রস্তুতিপর্ব হয়। তাই ভোর থেকেই সব পূজামণ্ডপে পুরোহিতের ভক্তিকণ্ঠে ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেণ সংস্থিতা-নমস্তৈস্য নমস্তৈস্য নমোঃ নমোঃ’ মন্ত্র উচ্চারণ শোনা যায়। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও পূজামণ্ডপগুলোতে ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের আয়োজন থাকবে।

 

চণ্ডীপাঠ ছাড়াও মঙ্গলঘট স্থাপন এবং ঢাক-কাঁসর ও শঙ্খ বাজিয়ে দেবী দুর্গাকে মর্ত্যে আহ্বান জানান ভক্তরা।

 

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ভোর ৬টা পূজামণ্ডপে চণ্ডীপাঠ করে দেবীকে আহ্বান জানানো হয় । সকাল ৯টায় ত্রিভঙ্গচরণ ব্রহ্মচারীর চণ্ডীপাঠের সঙ্গে সমবেত কণ্ঠে ইয়াচণ্ডী অর্চনা ও সকাল ১১টা পর্যন্ত বিশেষ পূজা হবে। সকালে মহালয়ার মূল আচার-অনুষ্ঠান হিসেবে ঘট স্থাপন করে ফুল, তুলসী ও বেলপাতা দিয়ে পূজা করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন রমনা মন্দির কমিটির সভাপতি উৎপল সাহা ও সাধারন সম্পাদক সজীব বিশ্বাস প্রমুখ।

 

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গতকাল শুক্রবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সংবাদ সম্মেলন করে পূজা উদযাপন পরিষদ জানায়, এবার সারা দেশে ৩২ হাজার ৪০৭টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি চলছে। এ হিসেবে গত বছরের চেয়ে এ বছর ২৪০টি বেশি পূজা মণ্ডপ বৃদ্ধি পেয়েছে।

 

পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে ২০ অক্টোবর। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version