-->
শিরোনাম

মেট্রোরেলে মতিঝিল থেকে ৩১ মিনিটে উত্তরা, ভাড়া ১০০ টাকা

নিজস্ব প্রতিবেদক
মেট্রোরেলে মতিঝিল থেকে ৩১ মিনিটে উত্তরা, ভাড়া ১০০ টাকা

যানজটের ঢাকায় আশার বাতি হয়ে এসেছে মেট্রোরেল। এক সময়ের যানজটের অন্যতম কেন্দ্র মিরপুরের বাসিন্দারা এখন মেট্রোরেলে চড়ে আশপাশের এলাকায় দ্রুত সময়ে যেতে পারছেন। অবশ্য মেট্রোরেল এতদিন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু ছিল। ফলে পুরো ঢাকার বাসিন্দারা এর সুফল পাচ্ছিলেন না।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৪ নভেম্বর মেট্রোরেলের বাকি অংশ অর্থাৎ আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করবেন। পরদিন ৫ নভেম্বর উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল। মেট্রোরেলের এই অংশও চালু হলে ঢাকায় যাতায়াত আরো বেশি সহজ বলে আশা সংশ্লিষ্টদের। কর্মকর্তারা বলছেন, মেট্রোরেলে মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত যেতে সময় লাগবে ৩১ মিনিট। ভাড়া লাগবে ১০০ টাকা, যাদের র‌্যাপিড পাস থাকবে, তারা ১০ শতাংশ ডিসকাউন্ট পাবেন। যদিও শুরুর দিকে অংশে মেট্রো চলাচল কিছুটা সীমিত থাকবে। আস্তে আস্তে সময় ও স্টেশন বাড়ানো হবে।

 

বুধবার রাজধানীর প্রবাসীকল্যাণ ভবনে মেট্রোরেলের কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক এ সংক্রান্ত তথ্য তুলে ধরেন। তিনি সাংবাদিকদের বলেন, ৪ নভেম্বর উদ্বোধনের জন্য মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। ৫ নভেম্বর থেকে আবার চালু হবে মেট্রোরেল। উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী একটি ট্রেন উদ্বোধন করবেন, আর পরের ট্রেনে চড়ে মতিঝিল যাবেন। সেখানে এমআরটি নর্দার্ন রুটের কাজের উদ্বোধন করবেন। একইসঙ্গে এমআরটি-৫-এর ফলক উন্মোচন করবেন তিনি।

 

এমএএন ছিদ্দিক জানান, যদিও উত্তরা থেকে আগারগাঁও অংশে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। তবে উদ্বোধনের পর আগারগাঁও হতে মতিঝিল পর্যন্ত অংশে শুরুতে শুধু চার ঘণ্টা চলবে ট্রেন। আর স্টেশন খোলা থাকবে তিনটি। আস্তে আস্তে সময় ও স্টেশন বাড়ানো হবে। তিনি বলেন, উদ্বোধনের পর শুক্রবার ছাড়া প্রতিদিন মেট্রো ট্রেন মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত সকাল ৭টা ৩০ মিনিট থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত উভয় দিকে চলাচল করবে। মতিঝিল থেকে আগারগাঁও অংশে শুধু মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এবং ফার্মগেট মেট্রোরেল স্টেশনে মেট্রো ট্রেন থামবে। আর চলবে ১০ মিনিট পরপর। বেলা ১১টা ৩০ মিনিটের পর থেকে মতিঝিল হতে আগারগাঁও অংশে ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে বেলা ১১টা ৩০ মিনিট হতে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত আগারগাঁও থেকে উত্তরা উত্তর অংশে মেট্রো ট্রেনের সময় ও অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

 

মেট্রোরেলে যাতায়াতে সময় বাঁচানোর তথ্য তুলে ধরে তিনি বলেন, মতিঝিল পর্যন্ত চলাচল শুরু হওয়ার পর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সব চালু স্টেশনে দাঁড়িয়ে একটি ট্রেন মতিঝিল পৌঁছাতে সময় লাগবে মাত্র ৩১ মিনিট। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত যাত্রাপথে ট্রেন শুধু ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশনে থামবে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version