-->
শিরোনাম

ভাঙ্গা থেকে যশোরের পথে পরীক্ষামূলক ট্রেন

অনলাইন ডেস্ক
ভাঙ্গা থেকে যশোরের পথে পরীক্ষামূলক ট্রেন

ফরিদপুরের ভাঙ্গা জংশন থেকে যশোরের রুপদিয়া উদ্দেশে ছেড়েছে উচ্চগতি সম্পন্ন পরীক্ষামূলক ট্রেন। শনিবার সকাল ৮টা ৪১ মিনিটে ভাঙ্গা জংশন ছাড়ে ট্রেনটি। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, ১২০ কিলোমিটার গতিতে চললে ট্রেনটির যশোর পৌঁছাতে সময় লাগবে এক ঘণ্টা। ট্রেনটিতে চালক হিসেবে রয়েছেন মো. সাখাওয়াত হোসেন।

 

এ বিষয়ে ভাঙ্গার রেলস্টেশন মাস্টার মো. জিল্লুর রহমান বলেন, শনিবার সকাল ৮ টা ৪১ মিনিটে উচ্চ গতিসম্পন্ন এই পরীক্ষামূলক ট্রেনটি যশোরের রুপদিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। ১২০ কিলোমিটার গতির ট্রেনটির যশোর পৌঁছাতে সময় লাগে এক ঘণ্টা।

ঢাকা-যশোর রেলপথের ভাঙ্গা পর্যন্ত আগে থেকেই ট্রেন চলাচল করছে। ভাঙ্গা থেকে নড়াইল হয়ে যশোর অংশের রেলপথ নির্মাণের কাজও প্রায় শেষ দিকে।

 

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, একটি মালবাহী ট্রেন যশোরের উদ্দেশে ছেড়ে গেছে। সেই ট্রেনটি আবার আজ ভাঙ্গা ফেরত আসবে। এরপর যাত্রীবাহী বগি নিয়ে ফের যশোরের উদ্দেশে যাবে ট্রেনটি। আগামীকাল রোববারও এভাবে কয়েকবার পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে।

 

ঈদ যাত্রায় নিরাপত্তায় জোর পূর্বাঞ্চল রেলের ঈদ যাত্রায় নিরাপত্তায় জোর পূর্বাঞ্চল রেলের এর আগে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প কর্তৃপক্ষের বিজ্ঞপ্তিতে পরীক্ষামূলক এ ট্রেন চলাচলের সময় কোনো ধরনের দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সংলগ্ন এলাকাবাসী ও এলাকায় চলাচলকারী সর্বসাধারণ পরিবারের শিশু, বৃদ্ধ, মানসিক প্রতিবন্ধী (যদি থাকে) এবং গৃহপালিত প্রাণীগুলোকে নিজ নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।

 

১ ডিসেম্বর থেকে কক্সবাজারে ছুটবে ট্রেন, টিকিট মিলবে মঙ্গলবার থেকে১ ডিসেম্বর থেকে কক্সবাজারে ছুটবে ট্রেন, টিকিট মিলবে মঙ্গলবার থেকে পরীক্ষামূলক ট্রেন যাত্রায় সবকিছু পর্যবেক্ষণ করছেন সেনাবাহিনী ও রেল প্রকল্পে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। নতুন রেললাইন চালু হওয়ার সংবাদে রেল লাইনের আশপাশের মানুষের মধ্যে রয়েছে উৎসবের আমেজ।

 

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-যশোর রেলপথের ভাঙ্গা পর্যন্ত ইতিমধ্যে ট্রেন চলাচল করছে। প্রকল্পের শেষ অংশ ভাঙ্গা থেকে যশোর। এই অংশের দৈর্ঘ্য ৮৭ দশমিক ৩২ কিলোমিটার। প্রকল্পটি শেষের মেয়াদ ২০২৪ সালের জুন মাসে। মাঠপর্যায়ে প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৯ সালে। ২০১৬ সালের ৩ মে একনেকে ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’ নামে এটির অনুমোদন হয়।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version