-->

ক্যাম্পাসে ছাত্রলীগ: উত্তাল বুয়েটে ৬ জনকে বহিষ্কারের আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক
ক্যাম্পাসে ছাত্রলীগ: উত্তাল বুয়েটে ৬ জনকে বহিষ্কারের আল্টিমেটাম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ক্যাম্পাসে গভীর রাতে ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রবেশ ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। আজ শনিবার দুপুর ২টার মধ্যে এঘটনায় পুরকৌশল বিভাগের ইমতিয়াজসহ জড়িত ৬ জনকে স্থায়ী বহিষ্কার করা না হলে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছেন তারা।

 

আজ শনিবার সকালে ক্যাম্পাসে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে কোন শিক্ষার্থী নাম প্রকাশ না করে এই আন্দোলনের হুঁশিয়ারি দেন।

 

গতকাল শুক্রবারের আন্দোলনের পর শনিবার সকাল থেকেই ক্যাম্পাসে চলছে অবস্থান কর্মসূচি। ছাত্র রাজনীতি বন্ধসহ ৬ দফা দাবি বিক্ষুব্ধদের। শিক্ষার্থীরা বলছেন, ২০১৯ সালে আবরার হত্যার পর ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়। সেই নিষেধাজ্ঞা না মেনে বুধবার রাতে কিছু ছাত্রলীগ নেতা-কর্মী ক্যাম্পাসে কার্যক্রম চালান।

 

এর প্রতিবাদে পাঁচ দফা দাবিতে গতকাল বেলা আড়াইটা থেকে রাত ৮টা পর্যন্ত টানা বিক্ষোভ শেষে আজ শনিবার আবারও বিক্ষোভের ঘোষণা দেন শিক্ষার্থীরা। তাঁদের দাবি ছাত্রলীগের নেতা-কর্মীদের ক্যাম্পাসে আনার মূল সংগঠক পুরকৌশল বিভাগের ছাত্র ইমতিয়াজ হোসেন। তাঁকে বুয়েট থেকে স্থায়ীভাবে বহিষ্কার ও তাঁর হলের সিট বাতিলসহ তাঁর সহযোগীদেরও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করতে হবে।

 

এরই মধ্যে ছাত্রলীগ কর্মীদের প্রবেশে সহযোগিতার অভিযোগে ইমতিয়াজ হোসেনের হলের সিট বাতিল করেছে কর্তৃপক্ষ।

 

এর আগে আবরার ফাহাদ নামের এক শিক্ষার্থীকে ২০১৯ সালে বুয়েটের হলে পিটিয়ে হত্যা করা হয়। পরে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়।

 

আবরার ফাহাদকে হত্যার ঘটনায় অভিযুক্ত সবাই ছাত্রলীগের বুয়েট শাখার নেতা-কর্মী ছিলেন। এই ঘটনায় দায়ের করা মামলায় আদালত ২০ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version