-->
শিরোনাম

নিম্ন আয়ের মানুষের জন্য ফ্ল্যাট বানাবে গণপূর্ত মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
নিম্ন আয়ের মানুষের জন্য ফ্ল্যাট বানাবে গণপূর্ত মন্ত্রণালয়

রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে নিম্ন আয়ের মানুষদের জন্য আবাসন প্রকল্প হাতে নিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। সোমবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন গণপূর্তমন্ত্রী র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

 

গণপূর্ত মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক গণপূর্তমন্ত্রী নিম্ন আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের জন্য প্রয়োজনীয় প্রকল্প প্রস্তাবনা তৈরি ও তা দ্রুততম সময়ের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশ দেন।

 

প্রকল্প বাস্তবায়নে মন্ত্রী পরিবেশ সুরক্ষা, প্রয়োজনীয় বনায়ণ, উন্মুক্ত স্থান সংরক্ষণ, খেলার মাঠ, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার, পোড়ামাটির ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহার, রেইন ওয়াটার হার্ভেস্টিং এর ব্যবস্থা, সারফেস ওয়াটার ব্যবহারের সর্বোচ্চ সুযোগ রাখার পরামর্শ দেন।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিকভাবে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় টঙ্গীর দত্তপাড়ায় তিন পর্যায়ে ১০০টি বহুতল ভবনে ১২ হাজার ৬০০টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব দ্রুততম সময়ে বাস্তবায়ন করার নির্দেশ দেন গণপূর্তমন্ত্রী।

 

প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই এরই মধ্যে সম্পন্ন হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। এতে আরও বলা হয়, প্রকল্পের প্রথম পর্যায়ে ১৭টি ১৫ তলা ভবনে ২ হাজার ১৪২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। ২য় পর্যায়ে ৪৭টি ভবনে ৫ হাজার ৯২২টি ও তৃতীয় পর্যায়ে ৩৬টি ভবনে ৫ হাজার ৪৩৬টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব প্রক্রিয়াধীন আছে।

 

এ সময় রাজধানীর করাইল বস্তি ও টি এন্ড টি কলোনীর বস্তিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও গণপূর্ত অধিদপ্তরকে পৃথক পৃথক প্রকল্পের মাধ্যমে ফ্ল্যাট নির্মাণের জন্য প্রকল্প গ্রহণের নির্দেশও দেন গণপূর্তমন্ত্রী। ৭৫০ বর্গফুট গ্রস আয়তনের এসব ফ্ল্যাটের অভিন্ন ডিজাইন প্রণয়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি প্রধান স্থপতিকে মৌখিক নির্দেশনাও দেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

 

গণপূর্ত মন্ত্রণালয় জানায়, রাজধানীর মিরপুরের জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ বস্তিবাসীদের জন্য ৫৩৩টি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করেছে। এছাড়া সিরাজগঞ্জের কোবদাস পাড়ায় স্বল্প আয়ের মানুষের উন্নত জীবন ব্যবস্থা শীর্ষক প্রকল্পের মাধ্যমে জেলার নদী ভাঙ্গন কবলিত, ভূমিহীন বস্তিবাসীদের পুনর্বাসন করা হয়েছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version