-->
শিরোনাম

রাজনৈতিক দলের নেতাদের জেলে পাঠানোর এজেন্ডা আমাদের নেই: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক
রাজনৈতিক দলের নেতাদের জেলে পাঠানোর এজেন্ডা আমাদের নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোনো রাজনৈতিক দলের নেতাদের জেলে পাঠানোর এজেন্ডা আমাদের নেই। শনিবার (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

 

ওবায়দুল কাদের বলেন, বিএনপি বা কোনো দলের ব্যাপারে আমরা নতুন করে চিন্তা ভাবনা করিনি। কাউকে নির্যাতন কিংবা জেলে পাঠানোর চিন্তাও নেই। তবে যারা অপরাধে জড়িত তারা রাজনৈতিক দলের নেতাকর্মী নন। তারা দুর্বৃত্ত। এদের শায়েস্তা করতে হবে জাতীয় স্বার্থেই।

 

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, এই যে গত ২৮ অক্টোবরের যে মামলা। সেদিন তারা কি না করেছে। প্রকাশ্যে দিবালোকে পুলিশকে পিটিয়ে হত্যা করেছে, প্রধান বিচারপতির বাড়িতে হামলা চালিয়েছে, আনসারদের পিটিয়ে হত্যা করেছে; সাংবাদিকদের ওপর নির্যাতন করেছে। যারা এসব কাজে জড়িত তারা রাজনৈতিক দলের কর্মী নয়, তারা দুবৃর্ত্ত। জাতীয় ও জনস্বার্থে তাদের শায়েস্তা করতেই হবে।

 

বিএনপির সমালোচনা করে কাদের আরও বলেন, বিএনপির নেতৃত্বে সাম্প্রদায়িক অপশক্তি তৎপর। সাম্প্রদায়িক বিষ বৃক্ষকে সমূলে উৎপাটন আওয়ামী লীগের আঙ্গীকার।

 

এ সময় জাতীয় কবিকে স্মরণ করে ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুল ইসলাম বিদ্রোহ-বেদনার কবি, যৌবনের কবি। তিনি আমাদের জাতীয় কবি। যে কবিকে বঙ্গবন্ধু স্বাধীনতার পর প্রতিবেশী দেশ থেকে দেশে এনেছিলেন। বঙ্গবন্ধুর পরিকল্পনায় মৃত্যুর পর এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে সমাহিত করা হয়।

 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী হয়েছি বঙ্গবন্ধুর নেতৃত্বে। কিন্তু সেই বিজয়কে সংহত করার এখনও অনেক কাজ বাকি। সংহত করার পথে বিএনপির পৃষ্ঠপোষকতায় কিছু অশুভ শক্তি তৎপর। আজকের দিনে আমাদের অঙ্গীকার, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা সাম্প্রদায়িক বিষবৃক্ষকে সমূলে উৎপাটিত করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ব। সেটিই হবে নজরুলের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সার্থকতা।

 

এর আগে সকালে সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে ওবায়দুল কাদেরের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতারা। এ সময় আওয়ামী লীগ নেতাদের মধ্যে ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর। এছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে যথাযোগ্য মর্যাদায় আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল স্তরের নেতাকর্মী, সমর্থক ও অনুরাগীরা শ্রদ্ধা জানায়।

 

১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ সালের ২৫ মে) অবিভক্ত বাংলার (বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ) বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version