-->
শিরোনাম

'পরিবার পরিজন নিয়ে ঈদ করার অধিকার চাই'

নিজস্ব প্রতিবেদক
'পরিবার পরিজন নিয়ে ঈদ করার অধিকার চাই'

বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে ঈদের আগে পূর্ণ বেতন-বোনাস সকল পাওনার দাবিতে গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় পুরানা প্লটন মোড় থেকে মিছিল শুরু হয়ে প্রেসক্লাব প্রদক্ষিণ করে প্রেস ক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন, সভাপ্রধান তাসলিমা আখ্তার, সহ-সভাপ্রধান অঞ্জন দাস, সাধারণ সম্পাদক বাবুল হোসেন। সংক্ষিপ্ত সমাবেশ শেষে মিছিলটি শ্রমিক অধিকার আন্দোলনের প্রতিবাদ সভায় যোগ দেয়।

 

গার্মেন্ট শ্রমিক সংহতির নেতৃবৃন্দ মিছিল শেষে সভায় বক্তারা বলেন, ঈদসহ সকল উৎসব শ্রমিকের মৌলিক ও গণতান্ত্রিক অধিকার। অথচ প্রতিবার পরিবার পরিজন নিয়ে ঈদ করার জন্য পোশাক শ্রমিকরা অক্লান্ত পরিশ্রম করেন। ছুটির দিনে জেনারেল ডিউটিসহ ইত্যাদি করেও বোনাস ঠিক মতো পান না। প্রতিবার এই সংকট দেখা যায়। এবার যাতে পোশাক শ্রমিকরা ১০ জুনের মধ্যে পূর্ণ বেতন-বেসিকের সমান বোনাস এবং ওভারটাইমসহ সকল পাওনা পান তার জন্য মালিকপক্ষ ও সরকারকে উদ্যোগ নিতে আহবান করেন তারা। তারা বলেন, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার আশি ভাগ আসে এই শ্রমিকদের হাত ধরে। অথচ বছরে ২ টা ঈদে প্রায়শই তাদের ভোগান্তি পোহাতে হয়। অনেক কারখানায় বোনাস সময় মতো দেয়া হয় না। উলে।টা বোনাসের দাবিতে প্রতিবাদ করলে নেমে আসে নির্যাতন। কোথাও কোথাও বেসিকের সমান না বোনাস না দিয়ে লাম সাম হাতে ধরিয়ে দেয়। মালিকদের শ্রমিকদের প্রতি এই অবহেলা দেখে মনে হয় পরিবার পরিজন নিয়ে শ্রমিকের ঈদ করার অধিকার নেই।

 

নেতৃবৃন্দ আরো বলেন, একদিকে বেতন -বোনাস নিয়ে টাল বাহানা অন্যদিকে শ্রমিকদের ছুটি শেষ মুহুর্তে দিয়ে শ্রমিকদের ঈদ আনন্দ মাটি করা হয়। শ্রমিকরা পরিবার পরিজন সন্তানদের জন্য নতুন কাপড় বিশেষ খাবার কেনার সময়-সুযেগটুকু পান না। তাই এবার শ্রমিকদের ঈদে স্বস্তি দিতে জুনের ১০ তারিখের মধ্যে বেতন বোনাস ওভারটাইমসহ সকল পাওনা দ্রুত পরিশোধ করার আহবান জানান নেতৃবৃন্দ।

 

তারা বলেন, ঈদ আসলে পরিবহনে নৈরাজ্য শুরু হয় ভাড়া দ্বিগুন তিনগুন হয়। শ্রমিকরা তাই জীবনের ঝুঁকি নিয়ে কেউ ট্রাকে হোন্ডায় , ট্রেনের ছাদে, সিএনজিতেসহ নানা ঝুঁকিপূর্ণ কায়দায় কম খরচে বাড়িতে যান। সরকারের কাছে পরিবহনের নৈরাজ্য দুর করে ভাড়া নিয়ন্ত্রনের ও নিরাপদ যাতায়াতের জন্য দাবি জানান নেতৃবৃন্দ। ন্যায্য ভাড়া ও নিরাপদে শ্রমিকের ঈদে বাড়ীতে পৌছাবার ব্যবস্থাৃর জন্য সরকারের কাছে দাবি জানান নেতৃবৃন্দ।

 

ঈদের আগে বেতন বোনাস ও পাওনা সকল শ্রমিককে না দিলে শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের আহবান জানান তারা।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version