-->

প্রাকৃতিক দুর্যোগে ভূমিকম্পের ঝুঁকি বাড়ছে: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রাকৃতিক দুর্যোগে ভূমিকম্পের ঝুঁকি বাড়ছে: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে ভূমিকম্পের ঝুঁকি বাড়ছে। বড় দুর্ঘটনা এড়াতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। শনিবার (১ জুলাই) দুপুরে রাজধানীর একটি হোটেলে ভূমিকম্পের স্থিতিস্থাপকতা নিয়ে সেমিনারে এ কথা জানান তিনি।

 

এতে র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ঢাকা-চট্টগ্রামসহ সব জেলা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। অথচ দুর্যোগের ঝুঁকি এবং সেই সংক্রান্ত জ্ঞান জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হয়নি। বড় ভূমিকম্পের ঘটনা অনুপস্থিত থাকায় এ ব্যাপারে অনুধাবনের ঘাটতি আছে। যেখানে নতুন নগরায়ন হচ্ছে, সেখানে যেন আগের ভুলগুলো না হয়, সে বিষয়ে সর্তক থাকার আহ্বান জানান তিনি।

 

সেমিনারে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, টেকসই অবকাঠামোর ব্যাপারে সরকার বরাবরই গুরুত্ব দিয়ে আসছে। ঢাকা শহরকে ভূমিকম্প সহনশীল করে তুলতেও কাজ করে যাচ্ছে।

 

তিনি এ সময় উল্লেখ করেন, ১২৫ বছর ধরে বড় কোনো ভূমিকম্প হয়নি। সহসাই একটি বড় ভূমিকম্প হতে পারে বলে বিশেষজ্ঞরা বলেন। তাই এ বিষয়ে সমস্যাগুলো চিহ্নিত করছে সরকার। যত দ্রুত সম্ভব এ কাজটি করতে হবে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version