-->

ঢাবিতে গায়েবানা জানাজায় কফিন ছুঁয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ

নিজস্ব প্রতিবেদক
ঢাবিতে গায়েবানা জানাজায় কফিন ছুঁয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ

কোটা সংস্কারের আন্দোলনে নিহত ৬ জনের গায়েবানা জানাজা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। এসময় কফিন ছুঁয়ে আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার জন্য শপথ করেন আন্দোলনকারীরা। বুধবার (১৭ জুলাই) বিকেল ৪টায় উপাচার্যের বাসভবনের সামনে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

কোটা সংস্কারের আন্দোলনে এরইমধ্যে প্রাণহানি ঘটেছে ছয়জনের। এদিন ঢাবিতে আগে থেকেই ঘোষিত গায়েবানা জানাজা ও কফিন মিছিলে অংশগ্রহণ করে বিপুল পরিমাণ আন্দোলনকারীরা। গায়েবানা জানাজায় আন্দোলনকারী শিক্ষার্থীরা কফিন ধরে এই আন্দোলনকে বৃথা যেতে না দেয়ার শপথ করেন। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন থেকে সরে না যাওয়ার ঘোষণাও দেয়া হয়।এসময় ভিসি চত্বরে পুলিশ টিয়ারশেল আর লাঠি চার্জ করে গায়েবানা জানাজায় অংশ নেয়া শিক্ষার্থীদের ওপর। এর আগে, নিহত শিক্ষার্থীদের গায়েবানা জানাজার জন্য দীর্ঘ সময় ধরে ভিসি চত্বরে অবস্থান নেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। বিকেল সোয়া ৪টার দিকে তারা রাজু ভাস্কর্যের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করেন।

সেখানে অবস্থান নেয়া পুলিশ তাদের বাধা দিলে সংঘর্ষ বাধে। পুলিশের ওপর শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেপ করেন। পুলিশও পাল্টা রাবার বুলেট, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছুঁড়তে থাকে। পুলিশের ধাওয়ার মুখে আন্দোলনকারীরা ফের ভিসির বাড়ির সামনের দিকে চলে যান।

কোটা সংস্কার আন্দোলন নিয়ে মঙ্গলবার (১৬ জুলাই) দিনব্যাপী রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে রক্তক্ষয়ী সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৬ জন নিহত হন। গুলিবিদ্ধসহ আহত হন অনেকে।

আন্দোলনকারী শিক্ষার্থীর সঙ্গে কোথাও ছাত্রলীগ-যুবলীগ, কোথাও পুলিশ সংঘর্ষে জড়ায়। নিহতদের মধ্যে চট্টগ্রামে তিনজন, ঢাকায় দুজন ও রংপুরের একজন রয়েছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার বিকেল থেকে ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, রংপুর ও রাজশাহীতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়।

এর পরিপ্রেক্ষিতে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিংসহ সব কলেজ বন্ধ ঘোষণা করে ইউজিসি। এছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দেয়া হয়।

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। বুধবার ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের দ্বিতীয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version