-->
শিরোনাম

আজ মোবাইল ইন্টারনেট খোলার বিষয়ে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক
আজ মোবাইল ইন্টারনেট খোলার বিষয়ে সিদ্ধান্ত

মোবাইল ফোনে ইন্টারনেটসেবা কবে থেকে চালু হবে সে বিষয়ে আজ রোববার সিদ্ধান্ত নেবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। মোবাইল ফোন অপারেটরদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হবে। আজ সকাল ৯টায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শনিবার এ কথা জানিয়েছেন। তিনি বলেন, অ্যামটবের সঙ্গে বৈঠকে সন্তুষ্ট হলে রবি বা সোমবারের মধ্যে মোবাইলের ফোরজি নেটওয়ার্ক খুলে দেওয়া হবে। এদিন দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে ডাক ভবনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিকে ঘিরে দেশজুড়ে সংঘাত-সহিংসতা ছড়িয়ে পড়ায় গত ১৮ জুলাই মোবাইল ফোনে ইন্টারনেটসেবা বন্ধ করে দেওয়া হয়। এরপর পরিস্থিতির আরো অবনতি হলে বৃহস্পতিবার রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবাও বন্ধ হয়ে যায়। পাঁচ দিন বন্ধ থাকার পর মঙ্গলবার রাতে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা চালু হয়। পরেরদিন বুধবার রাতে সারা দেশে বাসাবাড়িতে ব্রন্ডব্যান্ড ইন্টারনেট পরিষেবা পাওয়া গেলেও এখন পর্যন্ত মোবাইল ফোনে ইন্টারনেট বন্ধ রয়েছে।

এর আগে শুক্রবার বাংলাদেশ টেলি কমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ আভাস দিয়েছিলেন, রোব-সোমবারের মধ্যে মোবাইল ফোনে ইন্টারনেট চালু হতে পারে।

তিনি বলেছিলেন, যেসব সঞ্চালন লাইন এবং ডেটা সেন্টার রিপেয়ার করা হয়েছে, ইমপ্যাক্টটা কেমন পড়ছে এবং মোবাইল ইন্টারনেটে প্রেসার যেহেতু আরেকটু বেশি পড়বে, সে জন্য পরীক্ষা নিরীক্ষা করছি, সবকিছু ঠিকঠাক থাকলে রোব-সোমবারে চালু করার পরিকল্পনা আছে।

সাম্প্রতিক সহিংসতায় টেলিযোগাযোগ খাতের পরিসংখ্যান তুলে ধরে প্রতিমন্ত্রী পলক বলেন, গত কয়েকদিনে ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি খাতের ক্ষতি প্রায় এক হাজার কোটি টাকা। শুধু টেলিকম খাতেই ৫০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। ডাক বিভাগের ১৭টি জায়গায় হামলা হয়েছে। কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে এক লাখ নতুন সিম রাজধানীতে ঢুকেছে বলেও জানান তিনি।

১৮ জুলাইয়ের মোবাইল অপারেটরদের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকার উত্তরা, রামপুরা, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী ও গাজীপুরে ৫০ হাজার থেকে এক লাখ নতুন সিম কার্ডের আবির্ভাব ঘটে।

রেমিট্যান্স পাঠানো বন্ধ হলেই যারা সরকার পতন হবে বলে মনে করেন তাদের উদ্দেশে পলক বলেন, এতে তাদের পরিবারই ক্ষতিগ্রস্ত হবে; দেশের উন্নয়ন বাধাগ্রস্থ হবে। তাই নিজের ক্ষতি করে অন্যকে ঘায়েল করবেন না, অপপ্রচার চালাবেন না।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক লাখ গাছের চারা রোপণে ‘শান্তির জন্য বৃক্ষ’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জুনাইদ আহমেদ পলক।

ডাক অধিদপ্তরের মহাপরিচালক তরুণ কান্তি সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ সচিব মুশফিকুর রহমান, ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দিন, বিটিআরসি চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফর উল্লাহ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version