-->
শিরোনাম

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যে সিপিবির উদ্বেগ

বিশেষ প্রতিবেদক
ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর
বক্তব্যে সিপিবির উদ্বেগ

বাংলাদেশকে জড়িয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজায় ইসরাইলি আগ্রাসন ও নির্বিচারে ফিলিস্তিনি গণহত্যার সঙ্গে বাংলাদেশকে জড়িয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। শনিবার পার্টির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে ভারতের কাছে এ বিষয়ে পূর্ণাঙ্গ ব্যাখ্যা চেয়েছেন। একইসঙ্গে ভারতের সঙ্গে ঝুলে থাকা বিভিন্ন সমস্যার সমাধানে বাংলাদেশ সরকার ও ভারতকে উদ্যোগী হওয়ারও আহ্বান জানান সিপিবি নেতারা।

বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং সাম্রাজ্যবাদের মদদে গাজায় ইসরাইলি আক্রমণকে ইসরাইল-হামাস সংঘাত উল্লেখ করে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের বক্তব্য স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জন্য উদ্বেগজনক। এ বক্তব্য সম্পর্কে আমরা ভারত সরকারের কাছে পূর্ণাঙ্গ ব্যাখ্যা দাবি করেছি।’ বিবৃতিতে বলা হয়, রাজনাথ সিংহের ওই দেশের সেনাবাহিনীকে অপ্রত্যাশিত ঘটনা মোকাবেলায় প্রস্তুত থাকতে এবং ওই বক্তব্যে বাংলাদেশকে উল্লেখ করে যেভাবে কথা বলা হয়েছে তা অগ্রহণযোগ্য।

সিপিবি নেতৃবৃন্দ বলেন, ‘ইসরাইল-হামাস যুদ্ধ, যা প্রকারান্তরে সাম্রাজ্যবাদের মদদে ইসরাইলের চাপিয়ে দেওয়া। এই যুদ্ধ এবং রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের সঙ্গে বাংলাদেশের বর্তমান পরিস্থিতিকে যেভাবে তুলনা করা হয়েছে, তা একেবারেই অনাকাঙ্খিত ও উদ্বেগজনক। এ বিষয়ে ভারত সরকারের কাছে সুস্পষ্ট ব্যাখ্যা দাবি করছি।’

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version