-->
শিরোনাম

৮ দফা দাবিতে সনাতন ধর্মাবলম্বীদের শাহবাগ অবরোধ

নিজস্ব প্রতিবেদক
৮ দফা দাবিতে সনাতন ধর্মাবলম্বীদের শাহবাগ অবরোধ

আওয়ামী লীগ সরকার পতনের পর দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের বাড়িঘর, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও উপসানলয়ে হামলা হয়। এই হামলা বন্ধ ও জড়িত ব্যক্তিদের বিচারসহ আট দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন সনাতন ধর্মাবলম্বীরা।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেল সোয়া চারটার দিকে তারা শাহবাগ অবরোধ করেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যানজট সৃষ্টি হয়। এ সময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দেন। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিও দেখা যায়।

এ সময় হিন্দু জাগরণ মঞ্চের সমন্বয়ক প্রদীপ কান্তি দে বলেন, আপনারা (সরকার) যদি হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা দিতে না পারেন, তবে বলে দিন আমরা জাতিসংঘের কাছে নিরাপত্তা চাইব। আমরা অন্তরর্তীকালীন সরকারের কাছে দাবি করছি, এ দাবি বাস্তবায়ন করতে হবে। না হলে আগামীতে বাংলাদেশ হিন্দু জাগরণ মঞ্চ সব সংগঠনের সঙ্গে সমন্বয় করে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

সনাতন সম্প্রদায়ের আট দফা দাবির মধ্যে রয়েছে, সরকার পতনের পর সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনাগুলো দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করা, সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া ও পুনর্বাসনের ব্যবস্থা করা, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয় গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীত করা, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীত করা, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন, দুর্গাপূজায় ছুটি পাঁচ দিন করা।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version