-->
শিরোনাম

মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন চালু শিগগির

বিশেষ প্রতিবেদক
মেট্রোরেলের কাজীপাড়া
স্টেশন চালু শিগগির

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সৃষ্ট সংঘাত-সহিংসতায় ক্ষতিগ্রস্ত মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন শিগগিরই চালু হচ্ছে। মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুর রউফ শনিবার এ কথা জানিয়েছেন। গণমাধ্যমকে তিনি বলেন, ‘কাজীপাড়া মেট্রোরেল স্টেশনে মেরামতের কাজ আরো আগে শুরু হয়েছে। আজও (গতকাল শনিবার) স্টেশন চালুর কারিগরি নানা দিক পরীক্ষা করে দেখা হয়েছে। আগামীকাল (আজ রোববার) আমরা ফাইনাল ট্রায়াল করবো।’

কবে নাগাদ এই স্টেশন চালু হতে পারে, এমন প্রশ্নের জবাবে ডিএমটিসিএলের আবদুর রউফ বলেন, ‘নির্দিষ্ট না করে আমি বলবো- অতিদ্রুত, শিগগিরই চালু হবে। বুধবার আমরা প্রেস কনফারেন্স করবো, সেদিন অনেক কিছু জানতে পারবেন।’ প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন চলাকালে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ১৮ জুলাই বিকালে বন্ধ হয়ে যায় মেট্রোরেল। পরদিন মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১০ স্টেশনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। হামলা চালানো হয় পল্লবী ও ১১ নম্বর স্টেশনেও। এক মাসের বেশি সময় বন্ধ থাকার পর ২৫ অগাস্ট মেট্রোরেল চালু হয়। তবে ক্ষতিগ্রস্ত কাজীপাড়া মিরপুর-১০ স্টেশন আজও চালু করা সম্ভব হয়নি।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবদুর রউফ বলেন, ‘স্থানীয়ভাবে পাওয়া যন্ত্রপাতি, সরঞ্জাম ও উপকরণ দিয়ে কাজীপাড়া স্টেশনটি মেরামত করা হচ্ছে। আমাদের লক্ষ্য হচ্ছে, দ্রুত যাত্রীদের স্বস্তি দেওয়া। আজকেও আমাদের কারিগরি দল ও জাপানি পরামর্শক কাজ করেছেন।’ মিরপুর ১০ নম্বর স্টেশন চালু করতে কতো সময় লাগতে পারে, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আরও কিছুদিন সময় লাগবে। যতোদ্রুত সম্ভব, ততোদ্রুত চালু করার চেষ্টা আমাদের আছে।’ এ সময় এমডি আবদুর রউফ জানান, শুক্রবারে মেট্রোরেল চালু রাখা এবং কাজীপাড়া স্টেশন চালুর বিষয়ে বিস্তারিত তথ্য বুধবারের সংবাদ সম্মেলনে তুলে ধরা হবে।

গত সোমবার ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিকের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে সরকার। তাকে ২০১৭ সালের ২৬ অক্টোবর এই দায়িত্ব দিয়েছিল তখনকার আওয়ামী লীগ সরকার। ছিদ্দিকের জায়গায় সরকারের অতিরিক্ত সচিব ও ডিএমটিসিএলের লাইন-৫ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (অর্থ ও প্রশাসন) মোহাম্মদ আবদুর রউফকে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version