-->
শিরোনাম
বৈরী আবহাওয়ায় নদী উত্তাল

উপকূলসহ কয়েকটি নৌপথে চলাচলে নিষেধাজ্ঞা জারি

বিশেষ প্রতিবেদক
উপকূলসহ কয়েকটি নৌপথে
চলাচলে নিষেধাজ্ঞা জারি

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উপকূলসহ দেশের কয়েকটি অভ্যন্তরীণ নৌপথে সব ধরনের নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বিভিন্ন সমুদ্র ও নদীবন্দরে যথাক্রমে ৩ ও ২ নং সতর্ক সংকেত জারি করায় এবং দেশের অনেক নদী উত্তাল হওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)  শনিবার এই নিষেধাজ্ঞা আরোপ করে।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, উপকূলীয় অঞ্চলসহ সারাদেশে চলমান বৈরী আবহাওয়ার কারণে প্রচন্ড ঢেউয়ের কারণে নদীগুলো উত্তাল হয়ে উঠেছে। এ অবস্থায় আবহাওয়া অফিস সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও নদীবন্দরে ২ নং সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে। উদ্ভুত পরিস্থিতিতে যাত্রী ও মাঝিমাল্লাসহ নৌযান শ্রমিকদের জানমালের নিরাপত্তার স্বার্থে বেশ কয়েকটি নৌপথে চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সাময়িক নিষেধাজ্ঞার আওতায় থাকা নৌপথগুলোর মধ্যে রয়েছে, ঢাকা-হাতিয়া, ঢাকা-বেতুয়া, ঢাকা-খেপুপাড়া, নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জ ও মতলব, বরিশাল-উলানিয়া, বরিশাল-কালিগঞ্জ, বরিশাল- কাচারীখাল, ইলিশা (ভোলা)-মজুচৌধুীরহাট (লক্ষ্মীপুর), আলেকজান্ডার (ভোলা)-হাকিম উদ্দিন, মনপুরা-তজুমদ্দিন, পটুয়াখালীর গলাচিপা-চরমোন্তাজ, গলাচিপা-চরবেষ্টিন, গলাচিপা-লক্ষীরচর, উলানিয়া-চরমোন্তাজ, চিকনীকান্দি-চরমোন্তাজ বোয়ালিয়া-কোড়ালিয়া।

চট্টগ্রাম অঞ্চলের কুমিরা-গুপ্তছড়া, বাঁশখালী-কুতুবদিয়া, পেকুয়া-কুতুবদিয়া, কক্সবাজার-মহেশখালী, টেকনাফ-সেন্টমার্টিন, নোয়াখালী-হাতিয়া, চট্টগ্রাম-হাতিয়া নৌপথে লঞ্চ, স্পিবোড ও সী-ট্রাকসহ সব ধরনের নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এছাড়া মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-পাটুরিয়া-কাজিরহাট এবং আশুগঞ্জ-ভৈরববাজার নৌপথে চলাচলের ওপর পরবর্তী নির্দেশ না দেওয়া বন্ধ রাখতে বলা হয়েছে।

 

 ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version